ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রাজিলের কংগ্রেস, রাষ্ট্রপতি ভবন ও সুপ্রিম কোর্টে হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
ব্রাজিলের কংগ্রেস, রাষ্ট্রপতি ভবন ও সুপ্রিম কোর্টে হামলা

ব্রাজিলের কংগ্রেস, রাষ্ট্রপতি ভবন ও সুপ্রিম কোর্টে হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় রোববার (৮ জানুয়ারি) দেশটির সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা এ হামলা করেন।

এর আগে মার্কিন ক্যাপিটালে ২০২১ সালের ৬ জানুয়ারি একইভাবেই হামলা চালিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। বলসোনারোর সমর্থকরা এই হামলার মাধ্যমে সেই চিত্রই যেন মনে করিয়ে দিলো।

গত বছর কট্টর দক্ষিণপন্থী বোলসোনারোকে হারিয়ে ব্রাজিলে ক্ষমতায় আসেন বামপন্থী লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। দেশের সাংগঠনিক কাঠামোয় এই আক্রমণের জন্য তিনি আগের প্রেসিডেন্টকেই দায়ী করেছেন।

এছাড়া, রাজধানী ব্রাসিলিয়ার নিরাপত্তা বিষয়েও অসন্তোষ প্রকাশ করেছেন লুলা।

তিনি হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, রাষ্ট্রপতি ভাবন, সুপ্রিম কোর্ট ও কংগ্রেস ভবনে হামলার নেপথ্যে যারা আছেন, তাদের প্রত্যেককে চিহ্নিত করে কঠোর শাস্তি দেওয়া হবে।

প্রসঙ্গত, রোববার ব্রাসিলিয়ায় যখন এ হামলা হয়, প্রেসিডেন্ট লুলা সেখানে ছিলেন না। রাজধানী থেকে দূরে কর্মসূত্রেই সাও পাওলো গিয়েছিলেন তিনি।

সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া একাধিক ভিডিওতে দেখা গেছে, হাজার হাজার বিক্ষোভকারী ব্রাজিলের হলুদ, সবুজ পতাকা নিয়ে রাষ্ট্রপতি ভবনের দিকে এগোচ্ছেন। কর্তৃপক্ষের নিরাপত্তা বেষ্টনী ভেঙে তারা ঢুকে যাচ্ছেন ভবনের ভেতর। কাতারে কাতারে মানুষ জড়ো হয়েছেন রাষ্ট্রপতি ভবনের ছাদে।

বাংলাদেশ সময়: ০৯১৩ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।