ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

দেবে যাচ্ছে উত্তরাখণ্ডের জোশীমঠ শহর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
দেবে যাচ্ছে উত্তরাখণ্ডের জোশীমঠ শহর

ভারতের উত্তরাখণ্ডের চমোলি জেলার জোশীমঠ এলাকায় দেবে যাচ্ছে। এতে বসতি এলাকাসহ বিভিন্ন ভবন, মহাসড়ক, অবকাঠামোতে ফাটল তৈরি হয়েছে।

এলাকাটি বসবাসের উপযোগী নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। সেখানে থেকে ৬০টি পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা হয়েছে।

এদিকে জোশীমঠের সমস্যা নিয়ে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ধামিকে সম্ভাব্য সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে উচ্চপর্যায়ের বৈঠকও ডেকেছিলেন প্রধানমন্ত্রী।

এই প্রসঙ্গে এক টুইটে ধামি লিখেছেন, ‘জোশীমঠের পরিস্থিতির বিশ্লেষণ করা হয়েছে। জোশীমঠের সঙ্গেই অন্যান্য পার্বত্য শহরগুলোর পরিস্থিতিও আমরা খতিয়ে দেখছি। ’

যোশীমঠ এলাকায় ধস নতুন ঘটনা নয়। অতীতেও ধসের কারণে এখানকার বিভিন্ন অঞ্চলে ফাটল দেখা দিয়েছে। কিন্তু, এবারের প্রধান সমস্যা হলো- এই শহর কার্যত বসে গিয়েছে।

ভারতের জাতীয় ও উত্তরাখণ্ড বিপর্যয় মোকাবিলা বাহিনীর অন্তত চারটি দল ঘটনাস্থলে রয়েছে। বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা জোশীমঠ এলাকার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে গেছেন। বর্ডার ম্যানেজমেন্ট সেক্রেটারি ও ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির (এনডিএমএ) সদস্যদের আজ (৯ জানুয়ারি) উত্তরাখণ্ডে যাওয়ার কথা রয়েছে। তারা গোটা পরিস্থিতির মূল্যায়ন করবেন।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।