ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় ৭.৬ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
ইন্দোনেশিয়ায় ৭.৬ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার (১০ জানুয়ারি) ভোরে তানিম্বার দ্বীপপুঞ্জের কাছে ৭ দশমিক ৬ মাত্রার এ ভূমিকম্প আঘাত হানে।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল প্রায় ভূপৃষ্ঠ থেকে ৯০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পর প্রাথমিকভাবে সুনামি সতর্কতা জারি করা হয়। তবে সেই সতর্কতা প্রত্যাহার করা হয়েছে।

ভূমিকম্পের পরে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে অন্তত চারটি আফটারশক রিপোর্ট করা হয়েছে যেগুলো উত্তর অস্ট্রেলিয়ার কিছু অংশেও অনুভূত হয়েছে।

এ ঘটনায় অস্ট্রেলিয়ার জরুরি ব্যবস্থাপনা মন্ত্রী মারে ওয়াট এবিসিকে বলেছেন, তিনি উত্তরাঞ্চলের রাজধানী বা টপ অ্যান্ডের অন্য কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর শোনেননি।

অস্ট্রেলিয়ার সুনামি সতর্কীকরণ কেন্দ্র বলছে, দেশটির মূল ভূখণ্ড, দ্বীপ বা অঞ্চলগুলোতে সুনামির কোনো হুমকি নেই।

এদিকে ইন্দোনেশিয়ার ভূ-পদার্থবিদ্যা সংস্থা বিএমকেজি জানিয়েছে, স্থানীয়ভাবে ৭.৬ মাত্রার বলে পরিমাপ করা ভূমিকম্পটি স্থানীয় সময় মঙ্গলবার গভীর রাতে আঘাত হানে। পরে ভোর ৫টা ৪৩ মিনিটে সুনামির সতর্কতা তুলে নেওয়া হয়।

গত বছরের নভেম্বরে ভূমিকম্পে ইন্দোনেশিয়ায় ১৫০-এর বেশি মানুষ মারা গিয়েছিল। বাড়িঘর ভেঙে যায়। সেই ভূমিকম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৬।

সূত্র: দ্য গার্ডিয়ান

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।