ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে বিক্ষোভ: আরও ৩ জনের ফাঁসির আদেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
ইরানে বিক্ষোভ: আরও ৩ জনের ফাঁসির আদেশ ইরানে চলমান বিক্ষোভের ছবি

ইরানে হিজাব-বিরোধী আন্দোলনে যুক্ত আরও তিন জনকে মৃত্যুদণ্ড দিল দেশটির আদালত। তিনজনেরই অপরাধ, আন্দোলন চলাকালীন সময়ে তারা নিরাপত্তা বাহিনীর তিন কর্মীকে হত্যা করেছেন।

সোমবার (৯ জানুয়ারি) এ মৃত্যুদণ্ড দেওয়া হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিনজন হলেন- সালেহ মিরহাশেমি, মাজিদ কাজেমি ও সাইদ ইয়াগুবি।

তারা আদালতে ফের আবেদন জানাতে পারবেন। এ তিন জনের চার্জশিটেও লেখা হয়েছে ‘মোহারেবে’, অর্থাৎ সৃষ্টিকর্তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা। এ ঘটনায় জড়িত হওয়ার অপরাধে আরও দু’জনের জেল হয়েছে।

চার মাস আগে হিজাব ইস্যুতে গ্রেফতার করা হয় মাহসা আমিনিকে। ১৬ সেপ্টেম্বর পুলিশি হেফাজতে তার মৃত্যুর অভিযোগ ওঠে। এরপর ইরানে হিজাব-বিরোধী আন্দোলন শুরু হয়।

কঠোর হাতে বিদ্রোহ দমন করার চেষ্টা করছে দেশটির সরকার। বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।  অভিযুক্ত এক আন্দোলনকারীকে প্রকাশ্যে ক্রেন থেকে ঝুলিয়ে ফাঁসি দেওয়া হয়।  গত শনিবার মোহাম্মদ মাহদি কারামি এবং সৈয়দ মোহাম্মদ হোসেইনি নামের দুই বিক্ষোভকারীকে ফাঁসি দেওয়া হয়েছে।

প্রায় সবার বিরুদ্ধেই অভিযোগ রয়েছে তারা বাহিনীর ওপর হামলা চালিয়েছে। যদিও চার্জশিটে উল্লেখ করা হয়েছে- তারা ধর্মের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। যার সর্বোচ্চ সাজা প্রাণদণ্ড। এ নিয়ে তিন মাসে ১৭ জনকে এ সর্বোচ্চ সাজা শুনিয়েছে দেশটির আদালত। এর মধ্যে চার জনের ফাঁসি হয়ে গেছে। দু’জনের সাজা স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট। বাকিদের মামলা চলছে।

সূত্র: ডিডব্লিউ

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।