ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

পেরুর বিক্ষোভে এক দিনে নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
পেরুর বিক্ষোভে এক দিনে নিহত ১৭

আগাম নির্বাচন ও কারাবন্দি সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্টিলোর মুক্তির দাবিতে গত কয়েক মাস থেকে অশান্ত দক্ষিণ আমেরিকার দেশ পেরু। তবে গত কয়েক দিন ধরে বিক্ষোভের উত্তাপ ক্রমশ বাড়ছে।

পেরুর পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত মঙ্গলবার (১০ জানুয়ারি) ১৭ জন নিহত হয়েছেন। চলমান বিক্ষোভ-আন্দোলনে গতকালই সবচেয়ে বেশি সংখ্যক নাগরিকের মৃত্যু হয়েছে। এদিকে একইদিনে আহত হয়েছেন আরও ৬৮ জন বিক্ষোভকারী।

সরকারবিরোধী এই বিক্ষোভে এখন পর্যন্ত ৩৯ জনের প্রাণহানি হয়েছে।

দক্ষিণ পেরুর পুনো অঞ্চলের টিটিকাকা হ্রদের তীরের নিকটবর্তী শহর জুলিয়াকাতে সংঘর্ষ চলাকালীন এ হতাহতের ঘটনা ঘটে। পুনো স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা হেনরি রেবাজা রাষ্ট্র পরিচালিত টেলিভিশন চ্যানেল টিভি পেরুকে জানিয়েছেন, নিহতদের মধ্যে অন্তত দুই কিশোর রয়েছে।

রেবাজা পেরু টিভিকে আরও বলেছেন, জুলিয়াকার বিমানবন্দর থেকে ২৮ জন আহত পুলিশ কর্মকর্তাকে সরিয়ে নেওয়া সম্ভব হচ্ছে না।

পুনোর আঞ্চলিক স্বাস্থ্য পরিচালক ইসমায়েল কর্নেজো স্থানীয় রেডিও স্টেশন আরপিপিকে জানিয়েছেন, কিছু মরদেহের গায়ে বুলেটের ক্ষত রয়েছে।

এদিকে পেরুর প্রধানমন্ত্রী আলবার্তো ওতারোলা বলেছেন, হাজার হাজার বিক্ষোভকারী একটি পুলিশ স্টেশনসহ বিমানবন্দরে আক্রমণের চেষ্টা করেছিল।

গত ডিসেম্বরে অনৈতিকভাবে কংগ্রেস মুলতুবি করার অভিযোগ আনা হয় পেরুর সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিয়ো-র বিরুদ্ধে। তারপরই তাকে গ্রেফতার করা হয়। বর্তমানে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন দিনা বোলুয়ার্তে।

দিনা গতকাল জানিয়েছেন, বিক্ষোভকারীদের সব দাবি মানা সরকারের পক্ষে সম্ভব নয়। দ্রুত নির্বাচন করার বিষয়ে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

সূত্র: নিউয়র্ক পোস্ট

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।