ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

গ্রিসের সাবেক রাজা দ্বিতীয় কনস্ট্যান্টাইন মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
গ্রিসের সাবেক রাজা দ্বিতীয় কনস্ট্যান্টাইন মারা গেছেন

গ্রিসের সাবেক রাজা দ্বিতীয় কনস্ট্যান্টাইন মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৮২ বছর।

সিএনএন মঙ্গলবার এই খবর জানিয়েছে।

রাজা গত কয়েক মাস ধরে গুরুতর শারীরিক সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি তিনি দ্বিতীয়বারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হন। এতে তার অবস্থা আরও গুরুতর হয়ে পড়ে।

২০২২ সালের জানুয়ারিতে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হন রাজা দ্বিতীয় কনস্ট্যাইন। এর আগের মাসে নিউমোনিয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।  

রাজা দ্বিতীয় কনস্ট্যান্টাইন এথেন্সের কাছে সিখিকোতে ১৯৪০ সালের ২ জুন জন্মগ্রহণ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি দক্ষিণ আফ্রিকায় নির্বাসিত ছিলেন। ১৯৪৬ সালে তিনি গ্রিসে ফিরে আসেন। এর এক বছর পর রাজা দ্বিতীয় জর্জের মৃত্যু হলে তিন ক্রাউন প্রিন্স হন। তার ভাই পল রাজা হন।  

১৯৬৪ সালের ৬ মার্চ ভাই পলের মৃত্যুতে দ্বিতীয় কনস্ট্যান্টাইন রাজা হন। ওই বছর তিনি ডেনমার্কের রাজকুমারী অ্যানি-মারিকে বিয়ে করেন। তাদের পাঁচ সন্তান।     

১৯৬৭ সালে সামরিক ক্যু হলে দ্বিতীয় কনস্ট্যান্টাইন ও তার পরিবার রোমে পালিয়ে যান। ১৯৭৩ সালের ১ জুন গ্রিসে রাজতন্ত্র বিলুপ্ত হয়। ১৯৭৪ সালে সাবেক রাজা রোম থেকে ইংল্যান্ডে গিয়ে লন্ডনে থাকা শুরু করেন। ২০০০ সালের পরের কয়েক বছর তিনি কয়েকবার গ্রিসে গিয়েছিলেন।  

দ্বিতীয় কনস্ট্যান্টাইন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের সম্পর্কে চাচাত-বা মামাত ভাই। তিনি প্রিন্স উইলিয়ামের ধর্মপিতা।  তার বোন সোফিয়া ১৯৭৫-২০১৪ সাল পর্যন্ত স্পেনের রানি ছিলেন।  
 
বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।