ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পৃথিবীর মতো আকার, নতুন গ্রহের খোঁজ পেল নাসা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
পৃথিবীর মতো আকার, নতুন গ্রহের খোঁজ পেল নাসা

সৌরজগতের বাইরে এক নতুন গ্রহের সন্ধান পেয়েছে নাসা। গ্রহটিতে পানি থাকতে পারে বলে অনুমান করছেন বিজ্ঞানীরা।

নতুন আবিষ্কৃত এই গ্রহটির অবস্থান ‘সূর্যে’র ‘হ্যাবিটেবল জোন’ অর্থাৎ বাসযোগ্য এলাকার মধ্যেই।

নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইটে (টেস) ধরা পড়েছে নতুন এই গ্রহ। টেসের দেওয়া তথ্য বিশ্লেষণ করে এর বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পেরেছে নাসার জেট প্রপালসান গবেষণাগারের বিজ্ঞানীরা।

বিজ্ঞানী দলের প্রতিনিধি এমিলি গিলবার্ট সম্প্রতি আমেরিকার সিয়াটেল শহরে আয়োজিত এক বৈঠকে নতুন এই গ্রহ সম্পর্কে তথ্য দিয়েছেন। এসব তথ্য গ্রহণও করেছে দ্য অ্যাস্ট্রোফিজিকাল জার্নাল লেটারস নামের বিজ্ঞান বিষয়ক গবেষণা পত্রিকা।

গিলবার্ট জানিয়েছেন, গ্রহটির নাম ‘টিওআই ৭০০’। এর চারপাশে টিওআই ৭০০ বি, সি ও ডি তিনটি গ্রহ প্রদক্ষিণ করছে। নাসার পাওয়া তথ্য অনুযায়ী ‘টিওআই ৭০০ ই’র জমি পাথুরে। তবে এতে পানিও থাকতে পারে। কারণ, বিজ্ঞানীদের কথায় নক্ষত্রের সঙ্গে এই গ্রহের যে দূরত্ব, সেই দূরত্বে গ্রহের পৃষ্ঠে পানি থাকার সম্ভাবনা রয়েছে।

নাসার দেওয়া হিসাব অনুযায়ী আবিষ্কৃত গ্রহটি পৃথিবীর আয়তনের ৯৫ শতাংশ। নিজের সূর্যকে ২৮ দিনেই প্রদক্ষিণ করে এই গ্রহ। তবে নিজের অক্ষের ওপর ঘুরে না টিওআই ৭০০ই। তাই চাঁদের মতো তার একটি দিক সব সময়েই নক্ষত্রের আলোর দিকে মুখ করে থাকে। অন্য দিকটি অন্ধকার।

সংস্থাটি আরও জানায়, ‘টিওআই ৭০০’-র পরিবারের বাকি গ্রহগুলোও নিজের অক্ষে স্থির। কোনোটির আকৃতি পৃথিবীর ৯০ শতাংশ আবার কোনোটি আড়াই গুণ। কোনোটি ১৬ দিনে তাদের নক্ষত্রকে প্রদক্ষিণ করে। আবার কোনোটি ৩৭ দিনে।

সূত্র- সিএনএন

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।