ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাতীয় সংগীত অবমাননা মামলায় স্বস্তিতে মমতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
জাতীয় সংগীত অবমাননা মামলায় স্বস্তিতে মমতা

জাতীয় সংগীত বিতর্কে স্বস্তিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার বিরুদ্ধে জাতীয় সংগীত অবমাননার মামলায় যে সমন পাঠানো হয়েছিল, তা বৈধ নয় বলে জানিয়েছেন মুম্বাইয়ের বিশেষ আদালত।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সেই সমন খারিজ করে দেওয়া হয়েছে।

২০২১ সালের ১ ডিসেম্বর মুম্বাইয়ে একটি অনুষ্ঠানে এসেছিলেন মমতা। সেখানে জাতীয় সংগীত বেজে উঠলে তৃণমূল নেত্রী উঠে দাঁড়াননি বলে অভিযোগ তুলেন বিজেপি নেতা বিবেকানন্দ গুপ্তা। এ বিষয়ে বিবেকানন্দ ম্যাজিস্ট্রেট কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। জাতীয় সম্মানের অবমাননাবিরোধী আইনের আওতায় মমতার বিরুদ্ধে এএফআইআর দায়েরের আবেদন জানিয়েছিলেন বিজেপি নেতা।

তার অভিযোগের ভিত্তিতে মমতার বিরুদ্ধে সমন জারি করেছিলেন মুম্বাইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালত। পরে ওই সমনের বিরুদ্ধে বিশেষ আদালতে রিভিউ পিটিশন দাখিল করেছিলেন মমতা।

উভয়পক্ষের শুনানি শেষে মমতার বিরুদ্ধে যে সমন জারি করা হয়েছিল তা খারিজ করে দেন মুম্বাইয়ের বিশেষ আদালত।

আদালতের বিচারক আর এন নোকাডে জানান, মুম্বাইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালতের বিচারক নির্ধারিত নিয়ম অনুসরণ করেননি। অভিযোগ যাচাইপর্ব থেকে ম্যাজিস্ট্রেটকে ওই পিটিশন নিয়ে এগিয়ে নিয়ে যেতে বলেন। সেইসঙ্গে মমতার বিরুদ্ধে সমন জারির প্রক্রিয়ার বিষয়টি নতুন করে বিবেচনা করে দেখতে ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।