ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

কয়েক মাসের মধ্যেই ফুকুশিমার পানি সাগরে ছাড়বে জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
কয়েক মাসের মধ্যেই ফুকুশিমার পানি সাগরে ছাড়বে জাপান

আগামী কয়েক মাসের মধ্যেই ভূমিকম্প ও সুনামিতে ধ্বংস হয়ে যাওয়া ফুকুশিমা পারমাণবিক স্টেশনের দূষিত পানি সাগরে ছাড়বে জাপান। এই শীত কিংবা আসন্ন গ্রীষ্মে সাগরে এই তেজস্ক্রিয় পানি ফেলার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

শুক্রবার (১৩ জানুয়ারি) জাপান সরকারের বরাতে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

জাপান সরকার জানিয়েছে, সুনামিতে ক্ষতিগ্রস্ত হওয়া ফুকুশিমা পারমাণবিক স্টেশনের দূষিত পানি এই শীত কিংবা গ্রীষ্মের যেকোনো সময়ে সাগরে ফেলা হবে।

জাপানের এই পরমাণু কেন্দ্রটি ২০১১ সালের সুনামির পর থেকে বিকল হয়ে যায়। তখন থেকে পরমাণু কেন্দ্রের ট্যাঙ্কগুলোতে পানি জমে আছে। এই পানি নিয়ন্ত্রিতভাবে মুক্ত না করলে পারমাণবিক কেন্দ্রে সমস্যা তৈরি করতে পারে।

ওই সময় সৃষ্ট সুনামি আঘাতে বড় ধরনের ঢেউয়ের সৃষ্টি হয়। এতে পারমাণবিক চুল্লি প্লাবিত হয়ে পড়ে, যা বড় ধরণের বিপর্যয়ের সূত্রপাত ঘটায়। আশেপাশের এলাকা থেকে প্রায় দেড় লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়।

এদিকে ফুকুশিমার দূষিত পানি সাগরে ছাড়ার বিষয়টি প্রথম ২০২১ সালের এপ্রিলে সামনে আসে। ওই সময় জাপান সরকারের পক্ষ থেকে বলা হয়, চুল্লি ঠান্ডা রাখতে ব্যবহৃত পানির ১০ লাখ টন পর্যায়ক্রমে সাগরে ফেলা হবে।

আল-জাজিরা বলছে, বর্তমানে ফুকুশিমার দূষিত পানি দেশটির উত্তরপূর্বাঞ্চলে ট্যাংকে সঞ্চিত করে রাখা হয়েছে। সাগরে ফেলার আগে পানিতে থাকা বিভিন্ন আইসোটোপ দূর করা হবে। তবে ট্রিটিয়াম নামের যে আইসোটোপ পানি থেকে আলাদা করা যায় না সেটিকে পাতলা করে বিপজ্জনক মাত্রার নিচে নামানো হবে। এরপর সাগরে ছাড়া হবে।

বাংলাদেশ সময়: ১৫২৯, ১৩ জানুয়ারি, ২০২৩ 
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।