ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

সোলেদার নিয়ন্ত্রণে নেওয়ার দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
সোলেদার নিয়ন্ত্রণে নেওয়ার দাবি রাশিয়ার

ঢাকা: ইউক্রেনের লবণ খনির শহর সোলেদারের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। রাশিয়ার সরকার নিয়ন্ত্রিত তাস নিউজ এজেন্সির বরাত দিয়ে শুক্রবার (১৩ জানুয়ারি) আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যমটির প্রতিবেদন অনুযায়ী, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ১২ জানুয়ারি সন্ধ্যায় সোলেদার শহরের বিজয় সম্পন্ন হয়েছে এবং এটি দেশটিতে সফল আক্রমণাত্মক অপারেশন অব্যাহত রাখার জন্য অতি তাৎপর্যপূর্ণ।

রাশিয়ার দাবি, ইউক্রেনের এই শহরটি দখল করা তার সৈন্যদের জন্য কাছের বড় শহর বাখমুত থেকে ইউক্রেনীয় বাহিনীকে বিচ্ছিন্ন করতে সাহায্য করবে।

বিবিসি বলছে, দীর্ঘ একমাস যুদ্ধের পর ইউক্রেনের লবণ খনির শহর সোলেদারের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হওয়ার দাবি করেছে রাশিয়া। শহরটির চারপাশে সংঘঠিত লড়াই ছিলো সবচেয়ে রক্তক্ষয়ী ঘটনা।

ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালয়ার শুক্রবার (১৩ জানুয়ারি) বলেছেন, যুদ্ধ অব্যাহত ছিল এবং ‘সোলেদারে পরিবেশ  উত্তপ্ত’ ছিল। ইউক্রেনীয় যোদ্ধারা ‘সাহসের সঙ্গে একে প্রতিরক্ষার চেষ্টা করছিল’। এখানে যুদ্ধের একটা কঠিন অবস্থা ছিল।

এর আগে যুক্তরাষ্ট্র ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার জানিয়েছিল, সম্ভবত রাশিয়ান বাহিনী সোলেদার শহর দখল করেছে। তবে তারা বাখমুতকে ঘিরে ফেলতে সক্ষম হয়েছে বলে মনে হচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।