ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের প্রতিষ্ঠানকে ১৬ লাখ ডলার জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৪ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
ট্রাম্পের প্রতিষ্ঠানকে ১৬ লাখ ডলার জরিমানা ডোনাল্ড ট্রাম্প

কর ফাঁকি ও এ সম্পর্কিত জাল-জালিয়াতির অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন বাণিজ্যিক প্রতিষ্ঠান ট্রাম্প অর্গানাইজেশনকে ১৬ লাখ ডলার জরিমানা করেছেন নিউইয়র্কের একটি আদালত।  শুক্রবার (১৩ জানুয়ারি) আদালত এ রায় দেয়।

সেই সঙ্গে ট্রাম্প অর্গানাইজেশনের শীর্ষ নির্বাহী অ্যালেন ওয়েইসেলবার্গকে এ জালিয়াতিতে সরাসরি সংশ্লিষ্টতার অভিযোগে আলাদাভাবে ২০ লাখ ডলার জরিমানা ও ৫ মাস কারাবাসের সাজাও দেওয়া হয়েছে।

এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন

ট্রাম্পের পরিবারের নির্মাণ খাতের ব্যবসা আছে। ট্রাম্প নিজেও একজন নির্মাণ ব্যবসায়ী ছিলেন। তার প্রতিষ্ঠান ট্রাম্প অর্গানাইজেশনও মূলত যুক্তরাষ্ট্রের একটি শীর্ষস্থানীয় নির্মাণ প্রতিষ্ঠান। তবে ডোনাল্ড ট্রাম্প এখন আর ট্রাম্প অর্গানাইজেশন দেখাশোনা করেন না। এটি দেখভালের দায়িত্বে আছেন তার দুই ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র এবং এরিক ট্রাম্প।

মামলার কার্যবিবরণীর তথ্য অনুযায়ী, ২০০৫ থেকে ২০২১ সাল পর্যন্ত বেশ কয়েকবার কর ফাঁকি দিয়েছে ট্রাম্প অর্গানাইজেশনের অধীন দুই অঙ্গ প্রতিষ্ঠান ট্রাম্প কর্পোরেশন এবং ট্রাম্প পেরোল কর্পোরেশন। অর্থাৎ এ দু’প্রতিষ্ঠানের ওপর যে কর ধার্য করা হয়েছিল সেই কর এড়িয়ে গেছে এই প্রতিষ্ঠানগুলো।  আদালতের রায় অনুযায়ী- এ অনিয়মের সঙ্গে ট্রাম্প অর্গানাইজেশন ও তার প্রধান নির্বাহী অ্যালেন ওয়েইসেল বার্গ সরাসরি যুক্ত।

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।