ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে স্বর্ণের দামে রেকর্ড, বাড়তে পারে আরও

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
ভারতে স্বর্ণের দামে রেকর্ড, বাড়তে পারে আরও

বেশি স্বর্ণ ব্যবহার করা দেশের তালিকার ওপরের দিকেই আছে ভারত। স্বর্ণের দাম ভারতের বাজারে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

১০ গ্রাম সোনার (২৪ ক্যারেট) দাম শুক্রবার ছিল ৫৬ হাজার ২৪৫ রুপি। এর আগে ২০২০ সালের আগস্টে স্বর্ণের দাম সর্বোচ্চ উঠেছিল ৫৬ হাজার ১৯১ রুপি।

দেশটিতে ২২ ক্যারেট স্বর্ণের দামও রেকর্ড গড়েছে।

দেশটিতে বিয়ে থেকে শুরু করে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে স্বর্ণের গহনা উপহার দেওয়ার চল ব্যাপক। ফলে স্বর্ণের দামের এমন বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন ক্রেতারা।

ভারতের এক সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করেই ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সকে জানিয়েছেন, ২০২১ সালের ডিসেম্বরে ৯৫ টন স্বর্ণ আমদানি করেছিল ভারত। গত বছরের ডিসেম্বরে তা নেমে এসেছে ২০ টনে। মূল্যমানের দিক থেকে ডিসেম্বরে আমদানি হয়েছে ১১৮ কোটি ডলারের স্বর্ণ, যা আগের বছর ছিল ৪৭৩ কোটি ডলার। পুরো বছরের হিসাব অনুযায়ী, ২০২১ সালে রফতানি হয়েছিল ১ হাজার ৬৮ টন স্বর্ণ। ২০২২ সালে তা নেমে এসেছে ৭০৬ টনে।

ভারতে বছরে মোট স্বর্ণের যে চাহিদা তার ৯০ শতাংশের বেশি পূরণ হয় আমদানির মাধ্যমে। ২০২১ সালে ৫ হাজার ৫৮০ কোটি ডলারের স্বর্ণ আমদানি করেছিল ভারত। ২০২২ সালে আমদানি করা হয়েছে ৩ হাজার ৬৬০ কোটি ডলারের।

বিশ্লেষকদের দাবি, বড়দিন ও বর্ষবরণের ছুটি কাটিয়ে ফেরা বিদেশি বিনিয়োগকারী সংস্থাগুলো সোনায় বিনিয়োগ করছে। অর্থাৎ চাহিদা বাড়ছে। চাহিদা এমন বাড়তি থাকলে আগামী দিনে সোনার দাম আরও বাড়তে পারে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।