ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি শিশুকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি শিশুকে হত্যা

দক্ষিণ অধিকৃত পশ্চিম তীরে ‘অভিযানে’ এক ফিলিস্তিনি শিশুকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

নিহত শিশুর নাম ওমর খালেদ লুৎফি খমোর। বয়স ১৪ বছর। সোমবার (১৬ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলে তার নিহতের খবরে প্রকাশ করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সোমবার ভোর হওয়ার আগ থেকেই পশ্চিম তীরের বেথলেহেম শহরের ধেশেহ শরণার্থী শিবিরে অভিযান শুরু করে ইহুদি নিরাপত্তাবাহিনীর সদস্যরা। এ সময় কয়েকজন ফিলিস্তিনিকে গ্রেফতার করা হয়। সেখানকার কিছু যুবকের সঙ্গে সংঘর্ষেও জড়ায় ইসরায়েলি বাহিনী। এ সময় তারা গুলি চালায়। এ ঘটনায় আহত হয় খেমুর। মাথায় গুরুতর আঘাত পাওয়া এ কিশোরের মৃত্যু হয় বিকেলে।

ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, ফিলিস্তিনিরা তাদের দিকে পাথর, মোলোটভ ককটেল ও ইম্প্রোভাইজড বিস্ফোরক ডিভাইস নিক্ষেপ করে। পরিত্রাণ পেতে সদস্যরা গুলি চালায়।

চলতি বছরের প্রথম দিন থেকে সোমবার পর্যন্ত অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনীর হাতে নিহত চতুর্থ ফিলিস্তিনি কিশোর নবম শ্রেণির ছাত্র ওমর। সে জাতিসংঘের শরণার্থী সংস্থার একটি স্কুলে লেখাপড়া করতো। ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রণালয় এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে।

উল্লেখ্য, অধিকৃত পশ্চিম তীর ছাড়াও অবরুদ্ধ গাজা উপত্যকায় বিভিন্ন সময় ‘অভিযান’ পরিচালনা করে ইহুদি সৈন্যরা। অতি সম্প্রতি অঞ্চলটিতে পরিচালিত ইসরায়েলি অভিযানে নিহত হয়েছেন ৫৩ জন। তাদের মধ্যে ১৭ জন শিশু ছিল। তাদের সহ ২০২২ সালে মোট ২২৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।