ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

মোদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ প্রেসিডেন্ট বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
মোদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ প্রেসিডেন্ট বাইডেনের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্টের এ আমন্ত্রণ মোদি ‘নীতিগতভাবে’ গ্রহণ করেছেন।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই এ খবর জানিয়েছে।

পিটিআই বিভিন্ন সূত্রের বরাতে বলেছে, সফরকে কেন্দ্র করে দুই দেশের সরকারি কর্মকর্তারা ইতোমধ্যে আলোচনা শুরু করেছেন। সফরের সম্ভাব্য তারিখের বিষয়ে আলোচনা চলছে।

সেপ্টেম্বরের জি-২০ শীর্ষ সম্মেলনের আগে মোদির যুক্তরাষ্ট্র সফর শেষ করা নিয়ে কাজ চলছে। কেননা সেপ্টেম্বরের পর প্রধানমন্ত্রী ব্যস্ত হয়ে পড়বেন রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরামের ভোট নিয়ে।

জি-২০ উপলক্ষে পুরো বছর ধরেই ভারতে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শীর্ষ সম্মেলনে অন্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনও উপস্থিত থাকবেন। তার আগে প্রধানমন্ত্রী মোদির যুক্তরাষ্ট্র সফর তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

২০২১ সালে জো বাইডেনের সরকার ক্ষমতায় আসার পর সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী মোদি পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। সফরকালে তিনি জাতিসংঘের সাধারণ সভায় ভাষণ দিয়েছিলেন। ভারত, যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার জোট ‘কোয়াড’-এর শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন তিনি। প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়েও বৈঠক করেছিলেন।

বাংলাদেশ সময়: ০৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।