ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বেলুনকাণ্ডে ব্লিঙ্কেনের চীন সফর স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
বেলুনকাণ্ডে ব্লিঙ্কেনের চীন সফর স্থগিত

যুক্তরাষ্ট্রের আকাশে চীন গোয়েন্দা বেলুন ওড়ানোয় তাদের দেশে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তার সফর স্থগিত করেছেন। নিজ দেশের আকাশসীমায় বেলুনটির উপস্থিতিকে দেশের সার্বভৌমত্বের ‘অগ্রহণযোগ্য’ লঙ্ঘন বলেও অভিহিত করেছেন তিনি।

খবর আল জাজিরার।

স্থানীয় সময় রোববার বিকেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ব্লিঙ্কেন। তিনি বলেন, আজ থেকে আমার চীন সফর করার কথা ছিল। কিন্তু এটি আর হচ্ছে না। বেলুনকাণ্ড সফরের মূল উদ্দেশ্যকে ‘ক্ষুণ্ণ’ করেছে।

তিনি আরও বলেন, একটি বিষয়ে ‘জোর দেওয়া’ অত্যন্ত গুরুত্বপূর্ণ, যুক্তরাষ্ট্রের ওপর গোয়েন্দা বেলুন আমাদের আকাশে সার্বভৌমত্বের স্পষ্ট লঙ্ঘন। এটি আন্তর্জাতিক আইনেরও স্পষ্ট লঙ্ঘন। ঘটনাটি স্পষ্টভাবে অগ্রহণযোগ্য।

এদিকে, মার্কিন আকাশে নিজেদের বেলুন ঢুকে পড়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে চীন। তাদের দাবি, বেলুনটি আবহাওয়া গবেষণার জন্য ব্যবহৃত হচ্ছে। প্রতিকূল আবহাওয়ার কারণে বেলুনটি পরিকল্পিত পথ থেকে অনেক দূরে সরে গেছে। কিন্তু যুক্তরাষ্ট্র এ কথা মাননে নারাজ। দেশটির দাবি, আকাশে উড়তে থাকা সাদা রংয়ের বস্তুটি একটি উচ্চতর নজরদারি বেলুন।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগও তুলেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার (৪ ফেব্রুয়ারি) বলছে, নিছক একটি দুর্ঘটনা নিয়ে মার্কিন রাজনীতিবিদ ও দেশটির সংবাদমাধ্যমগুলো বেইজিংকে অসম্মান করার সুযোগ খুঁজছে। চীন সব সময় আন্তর্জাতিক আইন কঠোরভাবে মেনে চলে। নিজ দেশসহ অন্যান্য দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকেও সম্মান করে।

মন্ত্রণালয়টি আরও বলেছে, বেইজিং ও ওয়াশিংটন ব্লিঙ্কেনের কোনো সফর ঘোষণা করেনি। বরং, এ সংক্রান্ত ঘোষণা খোদ যুক্তরাষ্ট্রের, এসব তাদের নিজস্ব বিষয়। তবে আমরা তা সম্মান করি।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।