ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ভূমধ্যসাগর পাড়ির সময় নারী-শিশুসহ ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
ভূমধ্যসাগর পাড়ির সময় নারী-শিশুসহ ১০ জনের মৃত্যু

ছোট একটি নৌকায় চড়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার পথে ১০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে তিনজন নারী ও একটি শিশু রয়েছে।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) আরব নিউজ’র খবরে বলা হয়েছে, ইতালির কোস্টগার্ড নারী-শিশুসহ ১০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তারা ধারণা করছে, সাগর পাড়ির সময় অতিরিক্ত ঠাণ্ডায় তাদের ‍মৃত্যু হয়েছে।

খবরে বলা হয়, ছোট ওই নৌকাটিতে চড়ে মালি, আইভরি কোস্ট, গিনি, ক্যামেরুন, বুরকিনা ফাসো, নাইজারসহ বিভিন্ন দেশ থেকে আশা অর্ধ শতাধিক শিশু-নারী-পুরুষ ইতালির উদ্দেশ্যে রওনা দেয়। তিউনিসিয়া উপকূল থেকে গত সপ্তাহে নৌকাটি ছাড়ে। সেটি থেকে ৪২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

যে শিশুটি নিহত হয়েছে, সে সাগরে তলিয়ে গেছে। তার মা মুমূর্ষু অবস্থায় ছিল। যাত্রা পথে কোনো এক সময় ওই নারীর হাত থেকে ফসকে তার সন্তান পানিতে পড়ে যায়। অপর ব্যক্তি একজন পুরুষ। তিনিও নৌকা থেকে হারিয়ে গেছেন। ওই নৌকায় ৮ জনের মরদেহ ছিল। বৃহস্পতিবার রাতে নৌকাটি থেকে হতাহতদের উদ্ধার করে ইতালির কোস্ট গার্ড।

প্রতিবেদনে আরও বলা হয়, ভূমধ্যসাগরের যে স্থানে নৌকাটি ছিল সেখানে নিয়ন্ত্রণ রয়েছে মাল্টার। কিন্তু তাদের সীমানা পার হয়ে যাওয়ায় ইতালির কোস্টগার্ডকে মাল্টা থেকে খবর দেওয়া হয়। তারপরই নৌকাটি উদ্ধার হয়।

সাগর পাড়ি দিয়ে ২০২৩ সালের শুরু থেকে এখন পর্যন্ত ৪ হাজার ৯৬৩ জন ইতালি পৌঁছতে পেরেছেন। ২০২২ সালে একই সময়ে ৩ হাজার ৩৫ জন ইউরোপের দেশটিতে যেতে সক্ষম হন।

জাতিসংঘ জানিয়েছে, ২০২২ সালে ১ লাখ ৫ হাজার ১৪০টি নৌকা ইতালিতে ঢুকতে চেয়েছিল। এ সময় মৃত্যু হয়েছে ১ হাজার ৪০০ অভিবাসনপ্রত্যাশীর।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।