ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কে কেন ঘন ঘন ভূমিকম্প হয়? 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
তুরস্কে কেন ঘন ঘন ভূমিকম্প হয়? 

তুরস্কে ভূমিকম্প অপরিচিত কিছু নয়। বেশ কয়েকটি শক্তিশালী ভূমিকম্প এই পর্যন্ত দেশটিতে আঘাত হেনেছে।

দেশটির অবস্থান একাধিক টেকটোনিক প্লেটের সীমানা বরাবর।  

কেন তুরস্কে বারবার ভূমিকম্প হয়, সিএনএন এই নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সিএনএনের আবহাওয়াবিদ ও গুরুতর আবহাওয়া বিশেষজ্ঞ চাদ মায়ারস বলেন, আমরা সবসময় এপিকসেন্টার বা উপকেন্দ্র নিয়ে কথা বলি। কিন্তু এই ক্ষেত্রে আমাদের কথা বলা উচিত এপি-লাইন নিয়ে।

দুটি বিশাল টেকটোনিক প্লেট- অ্যারাবিয়ান ও ইউরেশিয়ান প্লেট তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোর নিচে মিলিত হয়েছে। মায়ার বলেন, এই ফল্ট লাইন বা চ্যুতি রেখা বরাবর এপাশ থেকে ওপাশ পর্যন্ত প্রায় ১০০ মাইল ভূভাগের স্খলন রয়েছে। ভূমকম্পনবিদেরা এই ঘটনাকে বলেন স্ট্রাইক স্লিপ, যেখানে প্লেটগুলো একে অপরকে স্পর্শ করে এবং হঠাৎ করেই পাশের দিকে পিছলে যায়, বলেন এই আবহাওয়াবিদ।  

স্ট্রাইক স্লিপে প্লেটগুলো খাড়া না হয়ে বরং অনুভূমিকভাবে সরে যায়। মায়ার বলেন, এর কারণ, কাঠামোগুলো সামনে-পেছনে যেতে চায় না। তবে এতে গৌণ তরঙ্গ বা কম্পন সামনে-পেছনে যেতে শুরু করে।  

ভূমিকম্পের প্রকৃতির কারণে আফটারশকগুলো কয়েক সপ্তাহ এমনকি কয়েকমাস পর্যন্ত হতে পারে- বলেন সিএনএনের আবহাওয়াবিদ কারেন ম্যাগিনিস।

প্রায় ১০০টি আফটারশকের মধ্যে একটির মাত্রা ছিল ৭ দশমিক ৫। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এটি নির্ণয় করেছে।

সোমবার ভোরের দিকে তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। পরে দুপুরে আরও একটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়। ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় কয়েক হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। বহু মানুষ আহত হয়েছেন।

সিএনএন বলছে, তুরস্কের অবস্থান চারটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের ওপর। এই কারণই দেশটিকে ভূমিকম্পপ্রবণ করে তুলেছে। অ্যারাবিয়ান প্লেট প্রতি বছর ২০ মিলিমিটার করে আনাতোলিয়ান প্লেটের দিকে সরে যাচ্ছে।  

এটিই মূলত সোমবারের ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের কারণ। তুরস্কের দক্ষিণাঞ্চলে পূর্ব আনাতোলিয়ান ফল্টলাইন বা চ্যুতিরেখা বরাবর ভূমিকম্পটি সৃষ্টি হয়। এই ভূমিকম্পের কেন্দ্রের গভীরতা কম হওয়ায় ঝাঁকুনির মাত্রা বেড়ে যায়।  

সিএনএন থেকে অনুবাদ: রকিবুল সুলভ

বাংলাদেশ সময়: ০৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।