ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জিনিস নয়, নগদ অর্থ পাঠানোর আহ্বান দুর্যোগ প্রতিক্রিয়া বিশেষজ্ঞের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
জিনিস নয়, নগদ অর্থ পাঠানোর আহ্বান দুর্যোগ প্রতিক্রিয়া বিশেষজ্ঞের

ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক ও সিরায়ার জন্য এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ সহায়ক জিনিস হচ্ছে নগদ অর্থ। তাই দেশগুলোর জন্য অপ্রয়োজনীয় জিনিস না দিয়ে নগদ অর্থ পাঠানোর আহ্বান জানিয়েছে দুর্যোগ প্রতিক্রিয়া বিশেষজ্ঞেরা।

দুর্যোগ প্রতিক্রিয়া বিশেষজ্ঞ অধ্যাপক লুসি ইস্টহো বলেন, এমন ভয়াবহ দুর্যোগ পরিস্থিতিতে আমরা সবাই সাহায্য করতে চাই। তবে এক্ষেত্রে প্রয়োজন নেই এমন জিনিসগুলো এড়াতে হবে।

বিবিসি ওয়ার্ল্ড নিউজকে লুসি ইস্টহোপ বলেছেন, ‘মানুষ চেষ্টা করবে এবং তারা সবচেয়ে অপ্রয়োজনীয় জিনিসগুলো পাঠাবে। ’

‘সহায়তার ঝুলি তারা পুরানো শীতবস্ত্র ও কাজে আসবে না এমন সব জিনিস দিয়ে ভর্তি করবে। ’

এই বিশেষজ্ঞ বলেন, ‘এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি প্রয়োজন হয় আর্থিক সহায়তা। এখনই নয়, সামনের বছরগুলোর জন্য নগদ অর্থের প্রয়োজন। ’

তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৮ হাজার ছুঁয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) সর্বশেষ খবরে বলা হয়েছে, এখন পর্যন্ত ৭ হাজার ৮০০ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

এর মধ্যে তুরস্কে আনুষ্ঠানিকভাবে ৫ হাজার ৮৯৪ জনের মৃত্যুর ঘোষণা দেওয়া হয়েছে। অপরদিকে সিরিয়ায় ১ হাজার ৯৩২ জনের মৃত্যুর কথা জানানো হয়েছে। তবে এ সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ এখনো ধ্বংসস্তূপের নিচে আটকে পড়ে আছেন হাজার হাজার মানুষ।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।