ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে লুটপাট-ডাকাতি, গ্রেপ্তার ৯৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে লুটপাট-ডাকাতি, গ্রেপ্তার ৯৮

শক্তিশালী ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে ভেঙে পড়া ভবন থেকে লুটপাট ও ডাকাতি এবং ভুক্তভোগীদের সঙ্গে প্রতারণার দায়ে ৯৮ জনকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।  

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলুর বরাতে রোববার সিএনএন এই খবর জানায়।

গেল সপ্তাহে সোমবার ভোরের দিকে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এতে তুরস্ক ও সিরিয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।  
 
পরিচয় প্রকাশ না করা শর্তের নিরাপত্তা বাহিনীর একটি সূত্র জানিয়েছে, দক্ষিণাঞ্চলের হাতায় প্রদেশের ৪২ সন্দেহভাজনকে ঘিরে তদন্ত করা হয়। তাদের বিরুদ্ধে ক্ষতিগ্রস্ত ভবন থেকে লুটের অভিযোগ রয়েছে।  

ওই সূত্রের বরাতে আনাদুলু জানিয়েছে, ৪০ জন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। নিরাপত্তা দল ছয়টি বন্দুক, তিনটি রাইফেল, স্বর্ণালঙ্কার, ব্যাংক কার্ড, নগদ ১১ হাজার ডলার ও ৭০ হাজার লিরা জব্দ করা হয়েছে।

হাতায় প্রদেশে ত্রাণকর্মীকে হুমকি এবং ক্ষতিগ্রস্তদের জন্য বরাদ্দ ছয় ট্রাকভর্তি খাদ্য লুটের দায়ে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

ইস্তানবুলে ছয়জনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা দক্ষিণাঞ্চলের গাজিয়ান্তেপ প্রদেশের ভুক্তভোগীদের সঙ্গে ফোনে প্রতারণা করেছেন।  

আনাদুলু বলছে, দেশটিতে কয়েক ডজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, ভূমিকম্পে আঘাত হানা অঞ্চলে তারা লুটপাট ও ডাকাতি করেছেন।  

সন্দেহভাজন গ্রেপ্তাররা কাহরামানমারাস, হাতায়, আদিয়ামান, মালাতিয়া, ওসমানিয়ে, আদানা, গাজিয়ান্তেপ ও সানলিউরফা প্রদেশের।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
আরএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।