ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গিনেসের চোখে বিশ্বের সবচেয়ে অপরিণত যমজ তারা  

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
গিনেসের চোখে বিশ্বের সবচেয়ে অপরিণত যমজ তারা  

কানাডায় মাত্র ২২ সপ্তাহে জন্ম নেওয়া দুই ভাইবোনকে গিনেস বিশ্বের সবচেয়ে অপরিণত যমজের স্বীকৃতি দিয়েছে। খবর বিবিসি।

দুই ভাইবোনের নাম রাখা হয়েছে আদিয়াহ ও আদ্রিয়াল নাদারাজাহ। মাত্র ১২৬ দিনে তাদের জন্ম হয়।  

গিনেস বলছে, শিশুরা ২২ সপ্তাহ পূরণের এক ঘণ্টা আগে জন্ম নিলেও হাসপাতাল জীবন রক্ষাকারী কোনো পদক্ষেপ নিত না।  

গর্ভাবস্থার পূর্ণাঙ্গ সময় ৪০ সপ্তাহের। এই শিশুরা ১৮ সপ্তাহ আগেই অপরিণত অবস্থায় জন্ম নিয়েছে।  

এই যমজের মা শাকিনা রাজেন্দ্রাম বলেন, ২১ সপ্তাহ পাঁচ দিনের মাথায় তার প্রসব বেদনা শুরু হয়। চিকিৎসকরা বলেন, তার দুই শিশুর অবস্থা ভালো নয়। তাদের বেঁচে থাকার সুযোগ একেবারে শূন্য।  

এটি দ্বিতীয়বারের মতো এই নারীর গর্ভধারণ। এর আগে অন্টারিওতে তাদের বাড়ির কাছের একটি হাসপাতালেই তার প্রথম সন্তান মারা যায়।  

যমজের বাবা কেভিন নাদারাজাহ বলেন, হাসপাতাল তাদের বলেছিল, অকাল গর্ভধারণের ক্ষেত্রে হয়তো তাদের কোনো ধরনের সহায়তা করা যাবে না। এটি শোনার পর তিনি রাত জেগে কেঁদেছেন।  

২৪ বা ২৬ সপ্তাহের আগে শিশুর জন্ম হলে বেশির ভাগ হাসপাতালই তাদের বাঁচানোর কোনো চেষ্টা করে না। তবে সৌভাগ্যবশত এই দম্পতি টরন্টোর মাউন্ট সিনাই হাসপাতালে যেতে পেরেছিলেন, যেখান বিশেষায়িত নবজাতক নিবিড় পরিচর্যা ইউনিট রয়েছে।  

শাকিনার প্রসব বেদনার দ্বিতীয় দিনে অর্থাৎ ২১ সপ্তাহের ষষ্ঠ দিনে তাকে বলা হয়, ২২ সপ্তাহের কয়েক মিনিট আগে জন্ম নিলেও শিশুদের বাঁচানো যাবে না।  

অনেক রক্তক্ষরণ হলেও শাকিনা চেষ্টা করছিলেন, অনাগত  সন্তানদের কয়েক ঘণ্টার জন্য আটকে রাখতে। মধ্যরাতের ১৫ মিনিট পর তার ওয়াটার ব্রেক হয়। ২২ সপ্তাহে প্রবেশের দুই ঘণ্টারও কম সময়ের মধ্যে শাকিনা সন্তান প্রসব করেন।  

মেডিকেল নানা জটিলতা শেষে এখন আদিয়া ও আদ্রিয়ালের বয়স এক বছর। শাকিনা বলেন, আমরা সন্তানদের বহুবার প্রায় মরে যেতে দেখেছি। তারা এখনও চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছে। তারা ভালো সাড়া দিচ্ছে।  

বিশ্বের সবচেয়ে অপরিণত শিশু আলাবামার কার্টিস মিনস। ২১ সপ্তাহ এক দিনের মাথায় তার জন্ম হয়।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad