ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সংবরণ ও দমন আমেরিকাকে মহান করবে না: চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
সংবরণ ও দমন আমেরিকাকে মহান করবে না: চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং বলেছেন, সম্ভাব্য দ্বন্দ্বের সতর্কতার মধ্যে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক গুরুতরভাবে বিচ্যুত হয়েছে। খবর বিবিসি।

তিনি বলেন, সংবরণ ও দমন আমেরিকাকে মহান করবে না। এটি চীনের পুনরায় শক্তি সঞ্চার বন্ধ করতে পারবে না।  
 
পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের সাবেক রাষ্ট্রদূত। মন্ত্রী হওয়ার পর মঙ্গলবার প্রথমবারের মতো তার সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হলো।

যদিও দুই পরাশক্তি চীন ও যুক্তরাষ্ট্র নিজেদের মধ্যে বন্ধন ও সম্পর্ক বাড়াতে চাইছে, তবে সম্প্রতি গোয়েন্দা বেলুনকাণ্ডে এই দুই দেশের মধ্যকার উত্তেজনা বেড়েছে।  

কিন বলেন, যুক্তরাষ্ট্র চীনকে প্রাথমিক প্রতিদ্বন্দ্বীর পাশাপাশি সবচেয়ে আনষঙ্গিক ভূরাজনৈতিক চ্যালেঞ্জ হিসেবে মনে করে। শার্টের প্রথম বোতাম ভুল করার মতো।

দেশগুলোর মধ্যে দূরত্ব বেড়ে যাওয়ার পরও দুই দেশের সম্পর্ক ঠিক রাখা সম্ভব কি না, এমন প্রশ্নের জবাব দেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, যুক্তরাষ্ট্র একটি গার্ডরেল প্রতিষ্ঠা করতে বলেছে। কিন্তু সত্যিই কি তারা চীনের জন্য এটি চায়?

চীনা পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের একটি মন্তব্য প্রসঙ্গে কথা বলেন। গেল মাসে বাইডেন বলেছিলেন, যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে প্রতিযোগিতা করবে, কিন্তু কোনো দ্বন্দ্বে জড়াবে না।  

কিন বলেন, যুক্তরাষ্ট্র যদি না থামে এবং ভুল পথে এগোনো অব্যাহত রাখে, তবে দ্বন্দ্বে পড়তে বাধ্য। এর ভয়াবহ পরিণতি কে বহন করবে?

তিনি বলেন, বেলুনকাণ্ডে সৃষ্ট কূটনৈতিক সংকট এড়ানো যেত। কিন্তু যুক্তরাষ্ট্র অপরাধের অনুমান নিয়ে প্রতিক্রিয়া দেখিয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ