ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের জন্য গোলাবারুদ কিনতে রাজি ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
ইউক্রেনের জন্য গোলাবারুদ কিনতে রাজি ইইউ

ইউক্রেনকে দেওয়ার জন্য প্রচুর পরিমাণে গোলাবারুদ কিনতে রাজি হয়েছে ইইউ-এর দেশগুলো।

স্থানীয় সময় বুধবার স্টকহোমে ইইউ-র প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের পর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল এ পরিকল্পনার কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, গোলাবারুদ কেনার জন্য ইইউ-র দেশগুলো ১০০ কোটি ইউরো আর্থিক সাহায্য পাবে। এ ছাড়া যৌথভাবে গোলাবারুদ কেনার জন্যও তারা ১০০ কোটি ইউরো সাহায্য পাবে।

বরেল জানিয়েছেন, ‘বৈঠকে সাধারণভাবে গোলাবারুদ কেনা নিয়ে সিদ্ধান্ত হয়েছে। কিন্তু এখনো বেশ কিছু প্রশ্ন আছে। আমরা আবার আলোচনা করব। সেখানে বিস্তারিতভাবে কথা হবে। ’

আগামী ২০ মার্চ ইইউ-র পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকে পরিকল্পনা চূড়ান্ত হবে বলে তিনি জানিয়েছেন। এ প্রস্তাব প্রথমে দিয়েছিল এস্তোনিয়া। তারপর ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভ ইইউ-এর প্রতিরক্ষামন্ত্রীদের কাছে আবেদন জানিয়ে বলেন, তাদের যেন  দশ লাখ ১৫৫এমএম গোলা দেওয়া হয়। যার দাম ৪০০ কোটি ইউরো।

রাশিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য ও পাল্টা আঘাত হানার জন্য এই গোলাবারুদ দরকার বলে তিনি দাবি করেছেন।

বরেল যে পরিকল্পনা করেছেন, তাতে ইউক্রেন যে পরিমাণ গোলাবারুদ চেয়েছিল তার অর্ধেক দেওয়া হচ্ছে। কিন্তু এটাও নিঃসন্দেহে খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।