ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাঁচটি নিউক্লিয়ার সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
পাঁচটি নিউক্লিয়ার সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কাছ থেকে পাঁচটি নিউক্লিয়ার সাবমেরিন কেনার ঘোষণা দেবে বলে ধারণা করা হচ্ছে। প্যাসিফিক নিরাপত্তা চুক্তির অংশ হিসেবে ২০৩০ দশকে এসব সাবমেরিন কিনবে।

চুক্তির আওতায় অন্তত যুক্তরাষ্ট্রের একটি সাবমেরিন আসন্ন বছরগুলোতে অস্ট্রেলিয়ান বন্দর পরিদর্শন করবে। ২০৩০ দশকে নতুন ধরনের সাবমেরিন যুক্তরাজ্যের নকশা ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তির মিশেলে তৈরি হবে।  

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ  সান ডিয়াগোতে আগামী সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করবেন এবং তিনদেশীয় নিরাপত্তা জোটের পরবর্তী পদক্ষেপসমূহ উন্মোচন করবেন।  

প্যাসিফিক নিরাপত্তা চুক্তি ২০২১ সালের সেপ্টেম্বরে ঘোষণা করা হয়। এই চুক্তির আওতায় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র, কৃত্রিম বুদ্ধিমত্তা ও সাইবার যুদ্ধ নিয়ে দেশ তিনটি সমন্বিতভাবে কাজ করবে বলে ধারণা করা হচ্ছে।  

চীনের ক্রমবর্ধমান উত্থান মোকাবিলায় দেশ তিনটি একটি চুক্তিতে মিলেছে বলে মনে করা হয়। বেইজিং অবশ্য এই তিন দেশের এই কার্যক্রমে নিন্দা জানিয়েছে।  

দুই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বন্দর পরিদর্শন শেষে যুক্তরাষ্ট্র পশ্চিম অস্ট্রেলিয়ায় ২০২৭ সালের মধ্যে কয়েকটি সাবমেরিন মোতায়েন করবে।  

২০৩০ দশকের শুরুতে অস্ট্রেলিয়া তিনটি ভার্জিনিয়া-ক্লাস সাবমেরিন কিনবে। দেশটির আরও দুটি সাবমেরিন কেনার পথ খোলা রয়েছে। নিউক্লিয়ার বা পারমাণবিক সাবমেরিন প্রচলিত সাবমেরিনগুলোর চেয়ে বেশি সময় পানির নিচে থাকতে পারে এবং এগুলো শনাক্ত করাও কষ্টসাধ্য।  

বুধবার গার্ডিয়ান বেনামি কয়েকটি সূত্রের বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে, অস্ট্রেলিয়ার কাছে ব্রিটিশ-নকশার নিউক্লিয়ার সাবমেরিন বিক্রির জন্য যুক্তরাষ্ট্র নিলামে সফল হয়েছে। মন্ত্রীদের সঙ্গে সুনাক বেশ আগ্রহের সঙ্গেই এটি বলেছেন।  

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।