ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাখমুতে যুদ্ধের জন্য আরও অস্ত্র চান ভাগনার প্রধান 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
বাখমুতে যুদ্ধের জন্য আরও অস্ত্র চান ভাগনার প্রধান 

রাশিয়ার ভাড়াটে গোষ্ঠী ভাগনারের প্রধান বলেছেন, তাদের বাহিনী বাখমুত শহরে ফ্রন্টলাইনের কেন্দ্রের কাছাকাছি রয়েছে।

শনিবার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক ভিডিওতে ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনকে দেখা যায় তিনি একটি আকাশচুম্বি ভবনের ছাদে দাঁড়িয়ে রয়েছেন।

তার দাবি ভবনটি বাখমুতে।

দূরের একটি ভবনের দিকে ইশারা করে ভিডিওতে প্রিগোজিন বলেন, এটি শহর প্রশাসনের ভবন। শহরের একেবারে কেন্দ্রে। এটি এক কিলোমিটার ২০০ মিটার দূরা।  

 তার পরনে ছিল সামরিক পোশাক। আল জাজিরা এই ভিডিওর স্থান যাচাই করতে পারেনি।  

প্রিগোজিন বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সেনাবাহিনীর কাছ থেকে আরও অস্ত্র নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া। যুদ্ধে প্রতি মাসে তার বাহিনীর প্রয়োজন ১০ হাজার টন।  

পূর্ব ইউক্রেনসহ বাখমুতে ভাগনার প্রতিরোধের নেতৃত্ব দিচ্ছে। হামলার পর থেকে এখন পর্যন্ত এই শহরের যুদ্ধই সবচেয়ে রক্তক্ষয়ী ও দীর্ঘস্থায়ী যুদ্ধে পরিণত হয়েছে। বাখমুতে দুই পক্ষই বেশ ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।  

প্রিগোজিন যিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র। তিনি দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ক্ষমতার লড়াইয়ে জড়িয়ে পড়েছেন।  

বেশ কয়েকবার তিনি রাশিয়ার সেনাবাহিনীর সামনে গিয়ে যুদ্ধক্ষেত্রে জয়ের দাবি করেছেন। তিনি রাশিয়ার শীর্ষ কর্মকর্তাদের সমালোচনার পাশাপাশি সেনাবাহিনীর ওপর অস্ত্র না দেওয়ার অভিযোগ তুলেছেন।  

শনিবার প্রকাশিত এক ভিডিওতে তিনি রাশিয়ার শীর্ষ কমান্ডারদের কাছে ক্ষমা চান এবং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু ও রুশ বাহিনীর প্রধান জেনারেল ভ্যালেরি গেরাসিমভকে নিয়ে উপহাস করেন।  

তিনি বলেন, তারা ছিলেন অসাধারণ সামরিক কমান্ডার। জিওর্গি ঝুকভ ও আলেক্সান্ডার সুভরভসহ রাশিয়ার সবচেয়ে বড় সামরিক নেতারা তাদের কাছ থেকে শিক্ষা নিতে পারতেন। আমি সম্পূর্ণভাবে তাদের সব পদক্ষেপকে সমর্থন করি।  

বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।