ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিক্ষোভের মধ্যেই ফ্রান্সে পেনশন সংস্কার বিল সিনেটে অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
বিক্ষোভের মধ্যেই ফ্রান্সে পেনশন সংস্কার বিল সিনেটে অনুমোদন

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর অ-জনপ্রিয় পেনশন সংস্কার পরিকল্পনায় দেশটির সিনেট অনুমোদন দিয়েছে। এই পরিকল্পনা বাতিলের দাবিতে বিভিন্ন শহরে বিক্ষোভ হয়েছে।

এই বিক্ষোভ সত্ত্বেও পরিকল্পনাটিতে অনুমোদন দিল সিনেট।

শনিবার সিনেটররা এই পরিকল্পনা অনুমোদনে ভোট দেন। এই পরিকল্পনার মূল বিষয় হলো অবসরের বয়স দুই বছর বাড়িয়ে ৬৪ করা। এটি আইনে পরিণত হওয়ার খুব কাছাকাছি।  

ভোটের পর দেশটির প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন টুইটারে বলেন, কয়েকশ ঘণ্টার আলোচনা শেষে সিনেট পেনশন সংস্কার পরিকল্পনা গ্রহণ করেছে। ভবিষ্যতে আমাদের পেনশন ব্যবস্থা নিশ্চিতে এটি প্রধান পদক্ষেপ।  

তিনি বলেন, তিনি নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ যে, এসব লিখিত বিষয় ভবিষ্যতে গৃহীত হবে।  
 
এখন সিনেট বিলটি গ্রহণ করেছে। এটি আগামী বুধবার নাগাদ উচ্চ ও নিম্নকক্ষের যৌথ কমিটি কর্তৃক পর্যালোচিত হবে।  

কমিটি যদি লিখিত বিষয়ের সঙ্গে সম্মত হয় তবে বৃহস্পতিবার জাতীয় পরিষদের উভয়কক্ষে ভোট হবে, যেখানে ম্যাক্রোঁর দলের সংখ্যাগরিষ্ঠতার জন্য মিত্রদের ভোট প্রয়োজন।

সরকার যদি ভয় পায় যে, নিম্নকক্ষে যথেষ্ট ভোট নেই, তবে বিলটি পার্লামেন্টারি ভোট ছাড়াই বিরল ব্যবহৃত এবং অনেক বিতর্কিত সংবিধানের ৪৯ এর ৩ অনুচ্ছেদ ব্যবহার করে সামনের দিকে এগিয়ে যেতে পারে।  

ইউনিয়নগুলো তীব্রভাবে এই সংস্কার পরিকল্পনার বিরোধিতা করছে। শনিবারও তারা ভেবেছিল, চাপ দিয়ে ম্যাক্রোঁকে পেছনে ঠেলা যাবে।  

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, শনিবার বিভিন্ন শহরে তিন লাখ ৬৮ হাজার বিক্ষোভকারী সড়কে নামেন। কর্তৃপক্ষের আশা ছিল, ১০ লাখেরও বেশি লোক আন্দোলনে অংশ নেবে।

শনিবার সন্ধ্যার দিকে উত্তেজনা বেড়ে যায়। প্যারিস পুলিশ বলছে, বিক্ষোভকারীরা নিরাপত্তা বাহিনীর উদ্দেশে ইট-পাটকেল ছুড়ে মারছিল। এই কারণে ৩২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।