ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হিরো অব ইউক্রেন উপাধি পেলেন তিনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
হিরো অব ইউক্রেন উপাধি পেলেন তিনি টিমোফি মাইকোলাইয়োভিচ শাদুরা

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ সেনাদের গুলিতে নিহত টিমোফি মাইকোলাইয়োভিচ শাদুরা নামে সেই বন্দী সেনাকে দেশের ‘সর্বোচ্চ উপাধি’ দিয়েছেন।  হিরো অব ইউক্রেন উপাধি দেওয়া হয় তাকে।

মরার আগে ওই যুদ্ধবন্দী সেনা ‘ইউক্রেন বিজয়ী হোক (গ্লোরি টু ইউক্রেন)’ স্লোগান দেন বলে জানা গেছে।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে গণমাধ্যম সিএনএন

খবর অনুসারে, শাদুরা নামে ওই সেনা ইউক্রেনের চেহেরনিভ অঞ্চলের ১১৯ পৃথক ট্যাংক ব্রিগেডের ১৬৩তম ব্যাটালিয়নের স্নাইপার ছিলেন। তার মরদেহ ফেব্রুয়ারিতে ইউক্রেনে পৌঁছায়। কিন্তু মার্চে তাকে খুনের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায়- ইউক্রেনীয় ওই সেনা একটি পরিখায় বসে সিগারেট টানছেন। এ সময় তাকে ‘ইউক্রেন বিজয়ী হোক’ বলতে শোনা যায়। তিনি এমন স্লোগান দেওয়ার পর স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে তাকে গুলি করা হয়। ওই স্থানে থাকা রুশ সেনাদের মধ্যে একজন তাকে খুন করেছে বলে ধারণা করা হচ্ছে। ওই সেনাকে বলতে শোনা যায় ‘মরো’।

যুদ্ধবন্দীকে গুলি করে খুনের পর তাকে একটি বিস্ফোরক ব্যবহার করতে দেখা যায়। ভিডিওতে তাদের পরিষ্কারভাবে দেখা না যাওয়ায় খুনীদের পরিচয় জানা যায়নি। ভিডিওটি কোথায় ও কখন ধারণ করা হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

রাশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ করলেও রাশিয়া বরাবরই তা অস্বীকার করে আসছে।

খুনের ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর এক বার্তায় জেলেনস্কি বলেন, দখলদাররা আমাদের একজন যোদ্ধাকে খুন করেছে, যিনি ঘাতকদের মুখের ওপর বলেছেন, ‘ইউক্রেনের জয় হোক’। তার কথার জবাব দিতে আমি সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি। নায়ক, নায়কেরা এবং ইউক্রেনের জয় হোক।

ওই রুশ সেনাকে খুঁজে বের করার চেষ্টা চলছে, যে আমাদের যোদ্ধাকে খুন করেছে। এমনটি জানিয়েছে ইউক্রেনের নিরাপত্তা বাহিনী।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।