ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটেনে চালু হচ্ছে সরকারি জরুরি সংকেত বার্তা, ফোনে বাজবে সাইরেন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
ব্রিটেনে চালু হচ্ছে সরকারি জরুরি সংকেত বার্তা, ফোনে বাজবে সাইরেন

ব্রিটেনে জনসাধারণকে জরুরি বিপদ সংকেত পাঠাতে সরকার আগামী মাসে একটি নতুন পদ্ধতির ওপর পরীক্ষা চালাবে। মোবাইল ব্যবহারকারীদের কাছে সাইরেন আকারে সতর্কতামূলক বার্তা পাঠানো হবে।

বিবিসি।

বন্যা কিংবা অগ্নিকাণ্ডের মতো জীবনের প্রতি হুমকির পরিস্থিতিতে জনসাধারণকে সতর্ক করে এই জরুরি বার্তা পাঠানো হবে। যেসব পরিস্থিতিতে এই বার্তা পাঠানো হবে সেই তালিকায় পরে সন্ত্রাসবাদের মতো ঘটনাকেও যুক্ত করা হবে বলে কর্মকর্তারা বলছেন।

আগামী ২৩ এপ্রিল সন্ধ্যায় ব্রিটেনজুড়ে এই পরীক্ষা চালানো হবে বলে মনে করা হচ্ছে। তবে ডিভাইস ব্যবহারকারীদের এই সতর্কবাণী পাওয়ার জন্য তাদের ডিভাইসকে আগে প্রস্তুত করতে হবে।

পরীক্ষা চলার সময় ব্যবহারকারীদের ডিভাইসের হোম স্ক্রিনে একটি বার্তা উপস্থিত হবে, ডিভাইসটি ভাইব্রেট করবে এবং ১০ সেকেন্ড সাইরেনের মতো তীব্র শব্দ শোনা যাবে। এমনকি ফোনটি সাইলেন্টে সেট করা থাকলেও গ্রাহকরা এই বার্তা পাবেন।

এই জরুরি সংকেত পাঠানোর সিস্টেমটি কার্যকর হয়েছে রোববার থেকে। যুক্তরাষ্ট্র, ক্যানাডা, জাপান এবং নেদারল্যান্ডে একই ধরনের ব্যবস্থার ওপর ভিত্তি করে ব্রিটেনের এই জরুরি সংকেতের মডেল তৈরি করা হয়েছে।

জরুরি বার্তাগুলি পাঠাবে শুধুমাত্র সরকার কিংবা জরুরি পরিষেবাগুলি। প্রাথমিকভাবে আবহাওয়া-সম্পর্কিত গুরুত্বপূর্ণ ঘটনার সময় এই বার্তা পাঠানো হবে। সংশ্লিষ্ট এলাকার মধ্যে ৯০ শতাংশ মোবাইল ব্যবহারকারীদের কাছে একটি বার্তা পৌঁছে যাবে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
আরএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।