ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সবচেয়ে সুখী ফিনল্যান্ড, পাকিস্তানের পেছনে বাংলাদেশ-ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
সবচেয়ে সুখী ফিনল্যান্ড, পাকিস্তানের পেছনে বাংলাদেশ-ভারত

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ফের শীর্ষস্থান দখলে নিল ফিনল্যান্ড। পরপর ছয় বছর এই স্থান দখলে রেখেছে দেশটি।

বাংলাদেশের অবস্থান ১১৮তম। ১৩৭টি দেশের মধ্যে একেবারে তলানিতে রয়েছে আফগানিস্তানের নাম।

জাতিসংঘের প্রকাশিত তালিকা থেকে এসব তথ্য জানা গেছে। প্রতি বছর ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবসের আগে সুখী দেশের তালিকা প্রকাশ করে জাতিসংঘ।  

জাতিসংঘের প্রকাশিত তালিকায় প্রথম দশে রয়েছে ফিনল্যান্ড, ডেনমার্ক, আইসল্যান্ড, ইসরায়েল, নেদারল্যান্ডস, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ, নিউজিল্যান্ড। যুক্তরাষ্ট্র ১৫ ও যুক্তরাজ্য ১৯ নম্বরে রয়েছে। ভারতের অবস্থান ১২৬, আর পাকিস্তানের ১০৮।

২০২২ সালটি করোনা মহামারি, ইউক্রেন যুদ্ধ, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি, জলবায়ু সমস্যায় জর্জরিত ছিল। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন সুখী দেশের তালিকায় ৯২তম, রাশিয়া ৭০তম।

এই তালিকা করতে গিয়ে যেসব বিষয় বিবেচনায় নেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে সেই সঙ্গে অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি, লোকজনের ব্যক্তিগত সুস্থতা, ব্যক্তিগত স্বাধীনতা, জিডিপি ও দুর্নীতির মাত্রা ইত্যাদি।  
 
২০১৩ সাল থেকে আন্তর্জাতিক সুখ দিবস পালন করে আসছে জাতিসংঘ। দিনটি সুখী হওয়ার দিন। বিশ্বজুড়ে মানুষের জীবনে সুখের প্রয়োজনীয়তাকে স্বীকৃতি দেওয়ার একটি মাধ্যম হিসেবে দিনটি পালন করে জাতিসংঘ।

মানুষের জীবনের মৌলিক লক্ষ্যই সুখ। ২০১৫ সালে জাতিসংঘ ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্য চালু করে। এসব লক্ষ্যের মধ্যে দারিদ্র্য দূরীকরণ, বৈষম্য হ্রাস ও পৃথিবীকে রক্ষা- এই তিনটি দিক রাখা হয় যা মানুষকে কল্যাণ ও সুখের দিকে চালিত করে।  

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।