ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন ইস্যুতে পুতিন-শি বৈঠক, যৌথ বিবৃতির অপেক্ষা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
ইউক্রেন ইস্যুতে পুতিন-শি বৈঠক, যৌথ বিবৃতির অপেক্ষা

মস্কো সফরে গিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রথম দিনের আলোচনায় ‘পুঙ্খানুপুঙ্খ’ মতবিনিময় করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। দুজনের মধ্যে বেইজিংয়ে শান্তি পরিকল্পনা ও ইউক্রেন ইস্যুতে চীনা প্রস্তাব নিয়ে আলোচনাও হয়েছে।

খবর আল জাজিরা

খবরে বলা হয়েছে, বন্ধুপ্রতীম দুই নেতার মধ্যকার আলোচনা নিয়ে বেশি কিছু জানাতে চাননি ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।  পুতিন ও শির যৌথ বিবৃতির জন্য অপেক্ষা করতে বলেছেন তিনি।

তিনি বলেন, এটি খুব পুঙ্খানুপুঙ্খ মতবিনিময় ছিল। দুজনের মধ্যে গুরুত্বপূর্ণ আলাপ হয়েছে। ইউক্রেন ইস্যুতে চীনের শান্তি প্রস্তাব নিয়েও আলোচনা করেছেন।

এর আগে গতকাল সোমবার (২০ মার্চ) সোমবার স্থানীয় সময় দুপুরের দিকে বিশেষ একটি উড়োজাহাজে শি জিন পিং রাশিয়ায় পৌঁছান। মস্কো বিমানবন্দরের রানওয়েতে তিনি রাশিয়ার সরকারি গণমাধ্যমসহ সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন। তিনি বলেন, আমি আত্মবিশ্বাসী, এই সফর ফলপ্রসূ হবে এবং চীন-রাশিয়ার সুস্থ ও স্থিতিশীল সম্পর্কে নতুন গতি পাবে।

এ সময় তিনি চীন ও রাশিয়াকে ভালো প্রতিবেশী এবং নির্ভরযোগ্য অংশীদার হিসেবে আখ্যা দেন। সফররত শি জিন পিংকে প্রিয় বন্ধু বলেও সম্বোধন করেন পুতিন। শি’ও তাই করেন।  

এর আগে ইউক্রেন সংকট সমাধানে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ১২ দফা পরিকল্পনার কথা বলেছিলেন। বন্ধুপ্রতীম রাষ্ট্রের প্রধান সফরের সময় সে কথা ফের শিরোনামে এনেছেন পুতিন। তিনি বলেছিলেন, চীনের পরিকল্পনাগুলো নিয়ে তিনি আলোচনা করবেন।

এদিকে, ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে ইউক্রেন গেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। মঙ্গলবার (২১ মার্চ) আকস্মিকভাবে তিনি ইউক্রেনের উদ্দেশে রওনা দেন, তাও আবার ভারত থেকে। একইসঙ্গে চীন ও জাপানের দুই নেতার দুই দেশ সফরের দিকে তাকিয়ে আছে বিশ্ব।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।