ঢাকা, মঙ্গলবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩০, ৩০ মে ২০২৩, ১০ জিলকদ ১৪৪৪

আন্তর্জাতিক

সৌদি আরবে রোজা শুরু বৃহস্পতিবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
সৌদি আরবে রোজা শুরু বৃহস্পতিবার

সৌদি আরবে পবিত্র রমজানের চাঁদ দেখা যায়নি। তাই আগামী বৃহস্পতিবার থেকে সৌদি আরবে শুরু হবে সিয়াম সাধনার মাস মাহে রমজান।

এমন ঘোষণা দিয়েছে দেশটির চাঁদ দেখা কমিটি।

মঙ্গলবার (২১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, খালি চোখে চাঁদ দেখার জন্য মঙ্গলবার সৌদি আরবের চাঁদ দেখা কমিটি বৈঠকে বসেছিল। চাঁদ দেখা না যাওয়ায় চাঁদ দেখা কমিটি বৃহস্পতিবার থেকে রোজা শুরুর ঘোষণা দিয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান ও মিসরেও বৃহস্পতিবার থেকে রোজা শুরু হবে। এছাড়া মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরেও সেদিন থেকেই শুরু হচ্ছে পবিত্র মাসে রমজান।

এদিকে, সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। ফলে বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয় মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই।

তবে, সৌদি আরবের একটি স্থানীয় গণমাধ্যম বলছে, দেশটির চাঁদ দেখা কমিটি বুধবার সন্ধ্যায় চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য আবারও বৈঠক করবে। এর আগে, সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ কোথাও দেখা গেলে তা দেশটির স্থানীয় যেকোনো আদালতকে জানানোর জন্য মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছিল সুপ্রিম কোর্ট।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa