ঢাকা, শনিবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০, ০৩ জুন ২০২৩, ১৪ জিলকদ ১৪৪৪

আন্তর্জাতিক

বিরল প্রজাতির মাকড়সা পাওয়া গেল অস্ট্রেলিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
বিরল প্রজাতির মাকড়সা পাওয়া গেল অস্ট্রেলিয়ায়

অস্ট্রেলিয়ার গবেষকরা নতুন এক প্রজাতির ট্র্যাপডোর ধরনের মাকড়সা পেয়েছেন। শুধুমাত্র কুইন্সল্যান্ডেই এই নতুন প্রজাতির দেখা মিলেছে।

 

বিরল প্রজাতির স্ত্রী মাকড়সা ২০ বছরের বেশি সময় ধরে প্রকৃতিতে বেঁচে থাকতে পারে। এরা পাঁচ সেন্টিমিটার পর্যন্ত দীর্ঘ হয়। এই প্রজাতির পুরুষ মাকড়সার দৈর্ঘ্য হয় তিন সেন্টিমিটার পর্যন্ত। খবর বিবিসি

দুর্ভাগ্যবশত জমি পরিষ্কারের ফলে আবাস ধ্বংস হয়ে যাওয়ার কারণে এরা বিপন্ন প্রজাতিতে পরিণত হয়েছে, বিজ্ঞানীরা এমনটিই বলছেন।  

প্রচলিত ট্র্যাপডোর মাকড়সারা পতঙ্গ শিকারে এক ধরনের ফাঁদ তৈরি করে থাকে। এরা সাধারণত দেড় থেকে তিন সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে।  

নতুন পাওয়া প্রজাতির নাম  ইউওপ্লস ডিগনিটাস। এটি এক ধরনের সোনালী রঙের মাকড়সা। কুইন্সল্যান্ডের কেন্দ্রীয় অঞ্চলের ব্রিগালো বেল্টে আধা শুষ্ক বনে এটি পাওয়া গেছে। এটি মানুষের জন্য বিপজ্জনক নয়।  

ল্যাটিন ভাষায় এই প্রজাতির মাকড়সার নামের অর্থ হলো বৈচিত্র্য বা মহত্ত্ব, যা মাকড়সার বিশাল আকৃতি ও প্রকৃতিকে নির্দেশ করে। কুইন্সল্যান্ড জাদুঘর থেকে বিজ্ঞানীরা এমনটি জানিয়েছেন।

এই প্রজাতির স্ত্রী মাকড়সার লাল-বাদামি ক্যারাপেস রয়েছে, পুরুষের ক্ষেত্রে মিষ্টি-লাল আবরণ থাকে। এদের পেটের অংশ ধূসর-বাদামি।  

 ইউওপ্লস ডিগনিটাস খোলা বনে বাস করে। কালো মাটিতে এরা গর্ত করে বাসা বানায়।  

স্ত্রী মাকড়সারা মাটির নিচে জীবন পার করে দেয়। পুরুষেরা পাঁচ-সাত বছর পর অন্য গর্তে সঙ্গী খুঁজতে চলে যায়।

এই প্রজাতির মাত্র কয়েকটি নমুনা গত কয়েক দশকে সংগ্রহ করা হয়েছে। ১৯৬০ এর দশক থেকে কুইন্সল্যান্ড জাদুঘরে একটি মাত্র স্ত্রী মাকড়সা রয়েছে। জার্নাল অব অ্যারাকনোলজিতে প্রকাশিত এক গবেষণায় বিজ্ঞানীরা এমনটিই বলেছেন।  

বিশ্বের সবচেয়ে বড় প্রজাতির মাকড়সা গোলিয়াথ বার্ডিটার হিসেবে পরিচিত। এদের দেহের দৈর্ঘ্য প্রায় ১৩ সেন্টিমিটার। পায়ের দৈর্ঘ্য ৩০ সেন্টিমিটার পর্যন্ত।  

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa