ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আরও কমছে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি, পূর্বাভাস আইএমএফ’র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
আরও কমছে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি, পূর্বাভাস আইএমএফ’র

চলতি অর্থ বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হারের পূর্বাভাস শূন্য দশমিক ৫ শতাংশে নামিয়ে এনেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটি দেশটির উচ্চ মুদ্রাস্ফীতির ইঙ্গিত করে মুদ্রাস্ফীতি ২৭ শতাংশ ছাড়িয়ে যেতে পারে এবং বেকারত্বের হার ৭ শতাংশ বাড়তে পারে বলেও আশঙ্কা করছে।

সংস্থাটির পূর্বাভাসে বলা হয়েছে, চলমান অর্থ বছরে ইসলামাবাদের জিডিপি প্রবৃদ্ধি হবে মাত্র শূন্য দশমিক ৫ শতাংশ। এর আগের পূর্বাভাসে প্রবৃদ্ধি ২ দশমিক ৫ শতাংশ হবে বলেছিল আইএমএফ। কিন্তু বর্তমান পরিস্থিতি দেখে পূর্বাভাসটি পরিবর্তন করতে বাধ্য হয়েছে সংস্থাটি।

এদিকে বিশ্বব্যাংক এবং এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) পাকিস্তানের জিডিপির প্রবৃদ্ধির পূর্বাভাস দেওয়ার পর নিজেদের পূর্বাভাস প্রকাশ করেছে আইএমএফ। ওই দু’টি সংস্থার মতো যুক্তরাষ্ট্রভিত্তিক এ আর্থিক প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলমান অর্থ বছরের পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রায় থমকে থাকবে।

তবে পরবর্তী অর্থ বছরে দেশটির অর্থনীতির চাকা কিছুটা সচল হতে পারে। কিন্তু পাকিস্তানে যদি রাজনৈতিক সমস্যার সমাধান না হয় তবে এই পরিস্থিতির পরিবর্তন করা খুবই কঠিন হবে।

সূত্র: ডন

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ