ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সুদানে প্রেসিডেন্ট ভবন ও বিমানবন্দর দখলের দাবি আরএসএফের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
সুদানে প্রেসিডেন্ট ভবন ও বিমানবন্দর দখলের দাবি আরএসএফের

সুদানে সেনাবাহিনীর সঙ্গে আধাসামরিক বাহিনী (আরএসএফ) তুমুল সংঘর্ষ শুরু হয়েছে। দেশটির রাজধানী খার্তুমে ব্যাপক গোলাগুলি ও বিস্ফোরণে জড়িয়ে পড়েছে নিরাপত্তার দায়িত্বে থাকা দুই বাহিনী।

 

এরইমধ্যে আরএসএফ দাবি করেছে, তারা খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দর ও সেনাপ্রধানের বাসভবন নিয়ন্ত্রণ নিয়েছে। সশস্ত্র দলটি কেবল বিমানবন্দরের নিয়ন্ত্রণই নিতে সক্ষম হয়নি,  প্রেসিডেন্টের প্রাসাদও নিয়ন্ত্রণে নিয়েছে। এবং দেশের উত্তরে মেরোওয়ে সামরিক ঘাঁটি ও পশ্চিমে এল-ওবেইদের বিমানবন্দর দখল করেছে।  

তবে এসব দাবির সত্যতা যাচাই করতে পারেনি আলজাজিরা, বিবিসিসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।  

তবে সুদান সেনাবাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সুদানের বিমানবাহিনী আরএসএফ-এর মোকাবিলায় অভিযান চালাচ্ছে।

সম্প্রচারকারীদের ফুটেজে রাজধানী খার্তুমের উপরে আকাশে একটি সামরিক বিমান দেখা গেছে।

আরএসএফ বিবৃতিতে বলেছে, ‘শনিবার খার্তুমের সোবায় ক্যাম্পে সেনাবাহিনীর একটি বড় ইউনিট প্রবেশ করে এবং সেখানে আধাসামরিক বাহিনীকে অবরুদ্ধ করে ফেলে। সেনা বাহিনী ‘সব ধরনের ভারী এবং হালকা অস্ত্র দিয়ে একটি আকস্মিক আক্রমণ শুরু করেছে। ’

তবে সুদানের সেনাবাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, ‘আধাসামরিক বাহিনী সামরিক ঘাঁটিতে হামলা করেছে। ’

আরএসএফের সাবেক মিলিশিয়া নেতা জেনারেল মোহাম্মদ হামদান দাগালো বলেছিলেন, সেনাবাহিনী তার একটি ঘাঁটি ঘেরাও করেছে এবং ভারী অস্ত্র দিয়ে গুলি চালিয়েছে।

এদিকে আলজাজিরার লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, সুদানের সেনাবাহিনীর সদর দফতর, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং খার্তুমের বিমানবন্দরের আশেপাশে গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।  

স্থানীয় সময় শনিবার (১৫ এপ্রিল) দক্ষিণ খার্তুমে আধা-সামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) একটি ঘাঁটি থেকে বিস্ফোরণ এবং গোলাগুলির শব্দ শুনতে পান স্থানীয়রা।

আল জাজিরার টেলিভিশনে দেখা গেছে, খার্তুমে সামরিক বাহিনীর গাড়ি ছুটছে। কয়েক জায়গায় থেকে কালো ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে আকাশের দিকে উঠছে। এ সময় আতঙ্কে ছোটাছুটি করেছেন মানুষেরা। বিস্ফোরণের আশপাশের সড়কগুলো জনশূন্য হয়ে পড়েছে।

সেনাবাহিনী-আরএসএফ দ্বন্দ্বের শুরুটা হয় স্বৈরাচারী রাষ্ট্রপতি ওমর আল-বশিরের শাসনের সময়কালে, যিনি ২১০৯ সালে ক্ষমতাচ্যুত হন।

গেল কয়েকদিন ধরে এ উত্তেজনা ফের প্রকাশ্যে আসে।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, এপ্রিল ১৫,  ২০২৩,
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।