ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জার্মানিতে পরমাণু যুগের অবসান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
জার্মানিতে পরমাণু যুগের অবসান

ঢাকা: শেষ তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রও বন্ধ করছে জার্মানি। আজ শনিবার (১৫ এপ্রিল) জাতীয় গ্রিড থেকে বিচ্ছিন্ন করা হচ্ছে এসব বিদ্যুৎ কেন্দ্র।

আর এর মধ্যদিয়েই ইউরোপের দেশটিতে পরমাণু যুগের অবসান ঘটতে যাচ্ছে।

শনিবার (১৫ এপ্রিল) ডয়চে ভেলের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

যদিও ছয় মাস আগে দেশটির পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে সরে আসার কথা ছিল। তবে রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে এক্ষেত্রে কিছুটা বিলম্ব ঘটে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে মস্কো থেকে গ্যাস সরবরাহ কার্যত বন্ধ হয়ে যাওয়ার পরই জার্মানিতে জ্বালানি সংকটের আশঙ্কা বেড়ে যায়। কিন্তু সরকারের তৎপরতায় দ্রুত বিকল্প উৎসের ব্যবস্থা করা হয়। ফলে পারমাণবিক উৎসের ওপর নির্ভর করার আর কোনো কারণ ছিল না দেশটির।

এদিকে পারমাণবিক বিদ্যুৎ বন্ধ হওয়ার পর ঘাটতি পূরণ করতে আরও দ্রুতগতিতে গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলার ডাক দিয়েছে জার্মানির জ্বালানি প্রস্তুতকারক কোম্পানিগুলো। ভবিষ্যতে এসব কেন্দ্র গ্যাসের বদলে হাইড্রোজেন দিয়েও চালানো সম্ভব হতে পারে। তবে এসব কেন্দ্রে বিনিয়োগের জন্য সরকারের পক্ষ থেকে কোনো উৎসাহ না দেওয়ায়, সেই উদ্যোগেও গতি আসছে না।

জার্মানীতে ১৯৬৭ সালে প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের যাত্রা শুরু হয়। তবে জাপানের ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিপর্যয়ের পর জার্মান সরকার ২০১১ সালে এ ধরনের বিদ্যুৎ কেন্দ্র পুরোপুরি বন্ধের সিদ্ধান্ত নেয়। এর আগে ২০০২ সালেও তৎকালীন সরকার নীতিগতভাবে একই সিদ্ধান্ত নেয়। তবে চূড়ান্ত সিদ্ধান্তের পর নতুন করে কোনো কেন্দ্রের অনুমতি দেওয়া হয়নি।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।