ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সুদানের পরিস্থিতি ‘চরম নাজুক’: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
সুদানের পরিস্থিতি ‘চরম নাজুক’: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

সুদানে সেনাবাহিনীর সঙ্গে আধাসামরিক বাহিনী (আরএসএফ) দ্বন্দ্ব এখন প্রকাশ্যে। চরম উত্তেজনার মধ্যে শনিবার (১৫ এপ্রিল) হঠাৎ করেই দেশচির রাজধানী খার্তুমে পক গোলাগুলি ও বিস্ফোরণে জড়িয়ে পড়ে নিরাপত্তার দায়িত্বে থাকা দুই বাহিনী।

এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে চিরবৈরী দুই দেশ যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

খার্তুমের পরিস্থিতিকে ‘চরম নাজুক’ অ্যাখা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গভীর উদ্বেগ জানিয়েছে রাশিয়া। খবর রয়টার্সের

ভিয়েতনাম সফররত অবস্থায় খার্তুমে সংঘর্ষের খবর পান বিঙ্কেন। সেখান থেকেই সুদান বিষয়ে এ বার্তা দেন তিনি।

এদিকে খার্তুমে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন গডফ্রে একটি টুইট বার্তায় সংঘর্ষ বন্ধে সেনাবাহিনী ও আরএসএফের শীর্ষ নেতাদের জরুরিভাবে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, সামরিক অংশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি যে কোনো দেশের জন্য অত্যন্ত বিপজ্জনক।  

একইভাবে গভীর উদ্বেগ জানিয়েছে রুশ দূতাবাস।  

শনিবার হঠাৎ করেই খার্তুমের বিভিন্ন জায়গায় গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শুনতে পাওয়া যায়।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার টেলিভিশনে দেখা গেছে, খার্তুমে সামরিক বাহিনীর গাড়ি ছুটছে। কয়েক জায়গায় থেকে কালো ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে আকাশের দিকে উঠছে। এ সময় আতঙ্কে ছোটাছুটি করেছেন মানুষেরা। বিস্ফোরণের আশপাশের সড়কগুলো জনশূন্য হয়ে পড়েছে।

সংবাদমাধ্যমটির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, সুদানের সেনাবাহিনীর সদর দফতর, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং খার্তুমের বিমানবন্দরের আশেপাশে গুলি ও বিস্ফোরণের ঘটনা ঘটে।

খার্তুমের দক্ষিণে তাদের একটি ক্যাম্পে সেনাবাহিনী হামলা করেছে বলে দাবি করছে আরএসএফ।  

এক বিবৃতিতে তারা বলেছে, ‘শনিবার (১৫ এপ্রিল) সেনাবাহিনীর একটি বড় দল খার্তুমের সোবায় ক্যাম্পে প্রবেশ করে ও সেখানে আধাসামরিক বাহিনীর সদস্যদেরকে অবরোধ করে। এ ঘটনায় বিস্মিত তারা। ’

তবে আরএসএফকে ‘বিদ্রোহী’ ঘোষণা করে সুদানের সেনা বাহিনী এক বিবৃতিতে বলেছে, আধা-সামরিক বাহিনী মিথ্যা দাবি করছে।  

এদিকে সুদানে প্রেসিডেন্ট ভবন ও বিমানবন্দর দখলের দাবি করেছে আরএসএফ। দেশচির উত্তরে মেরোওয়ে সামরিক ঘাঁটি ও পশ্চিমে এল-ওবেইদের বিমানবন্দর দখলে নিয়েছে তারা।  

যদিও তাদের এসব দাবির সত্যতা যাচাই করতে পারেনি আলজাজিরা, বিবিসিসহ আন্তর্জাতিক অন্যান্য গণমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, এপ্রিল ১৫,  ২০২৩,
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।