ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘পাল্টা জবাবে’ শাদের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
‘পাল্টা জবাবে’ শাদের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল জার্মানি

ঢাকা: গত সপ্তাহে নিজেদের রাজধানী ন’জামেনায় থেকে জার্মান রাষ্ট্রদূতকে বহিষ্কার করে শাদ। পশ্চিম আফ্রিকার দেশটির এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় তাদের রাষ্ট্রদূতকেও ৪৮ ঘণ্টার মধ্যে জার্মানি ছেড়ে যাওয়ার নির্দেশ দেয় বার্লিন।

 

গত মঙ্গলবার (১১ এপ্রিল) জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানায় ডয়চে ভেলে, আল-জাজিরারয়টার্স

ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানায়, শাদ থেকে আমাদের রাষ্ট্রদূতকে ভিত্তিহীন বহিষ্কারের প্রতিক্রিয়ায়, আমরা মঙ্গলবার (১১ এপ্রিল) বার্লিনে শাদের রাষ্ট্রদূত মরিয়ম আলী মুসাকে তলব করেছি এবং তাকে ৪৮ ঘণ্টার মধ্যে জার্মানি ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছি। আমরা দুঃখিত যে, আমাদের এমন একটি সিদ্ধান্তে পৌঁছাতে হয়েছে।

এর এক সপ্তাহ আগে শাদে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত গর্ডন ক্রিককে সেদেশ থেকে বহিষ্কার করে ন’জামেনা।  

এ বিষয়ে শাদের যোগাযোগ মন্ত্রণালয় জানায়, ‘কূটনৈতিক রীতিনীতির প্রতি অসম্মান’-এর ফলস্বরূপ সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে।

পশ্চিম আফ্রিকার দেশটির দুটি সরকারি সূত্র জানায়, বিলম্বিত নির্বাচন এবং অন্তর্বর্তীকালীন সামরিক নেতা মহামেত ইদ্রিস ডেবিকে রাজনৈতিক পদে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেওয়া আদালতের সিদ্ধান্ত নিয়ে ক্রিকের সমালোচনামূলক মন্তব্যের কারণে তাকে বহিষ্কার করা হয়।

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাষ্ট্রদূত ক্রিক একটি অনুকরণীয় পদ্ধতিতে ন’জামেনায় তার অফিস ব্যবহার করেছেন। একই সঙ্গে চাদের মানবাধিকার বিষয় এবং দ্রুত একটি বেসামরিক সরকারে রূপান্তরের জন্য কাজ করেছেন।

মধ্য আফ্রিকার দেশটির সামরিক নেতারা মূলত ১৮ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দেন। যখন দেশটির প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি বিদ্রোহীদের সঙ্গে সংঘাতের সময় যুদ্ধক্ষেত্রে নিহত হন এবং মহামেত তার বাবার ক্ষমতা দখল করেন। যার মধ্যদিয়ে কয়েক দশকের কর্তৃত্ববাদী শাসনের অবসান ঘটে।

কিন্তু গত বছরেই দেশটির সামরিক সরকার তাদের সেই ১৮ মাসের সময়সীমা দুই বছর বাড়িয়ে দেয়। যার ফলে ২০২৪ সালের অক্টোবর পর্যন্ত নির্বাচন ঝুলে যায়। এর ফলে দেশটির জনগণের মধ্যে বিক্ষোভ ফুঁসে ওঠে, যাতে কয়েক ডজন বেসামরিক লোক নিহত হন।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।