ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে ৩ বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম দেবে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মে ১৪, ২০২৩
ইউক্রেনকে ৩ বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম দেবে জার্মানি

ইউক্রেনকে প্রায় তিন বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম দেবে জার্মানি। এর মধ্যে রয়েছে ট্যাঙ্ক, অ্যান্টি-এয়ারক্র্যাফট সিস্টেমস ও গোলাবারুদ।

ইউক্রেনের প্রেসিডেন্টের বার্লিন সফরের আগে এই ঘোষণা দিল জার্মানি। খবর আল জাজিরা।  

জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস শনিবার বলেন, বার্লিন ২ দশমিক ৭ বিলিয়ন ইউরোর (২ দশমিক ৯৫ বিলিয়ন ডলার) সামরিক সহায়তার প্যাকেজের মাধ্যমে জার্মানি দেখাতে চায়, তারা ইউক্রেনের সমর্থন গুরুত্ব দিয়ে দেখছে।

শুরুতে কিয়েভের জন্য সামরিক সহায়তার বিষয়ে ধীরগতিতে থাকলেও এখন জার্মানি ইউক্রেনের সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী দেশ হয়ে উঠেছে।
 
নতুন এই সামরিক সহায়তার খবর জানায় জার্মান সাপ্তাহিক দার স্পাইজেল। এই সামরিক সহায়তার মধ্যে রয়েছে ৩০টি লেপার্ড ১ এ৫ ট্যাঙ্ক,  সাঁজোয়া কর্মী বাহক ২০টি মার্ডার, শতাধিক যুদ্ধযান, ১৮টি স্ব-চালিত হাউইটজার, ২০০ ড্রোন, চারটি আইরিস-টি এসএলএম অ্যান্টি এয়ারক্র্যাফট সিস্টেম ও অন্যান্য এয়ার ডিফেন্স সরঞ্জাম।

ইউক্রেনের সামরিক কমান্ডাররা বলছিলেন, তাদের সৈন্যরা বাখমুতের কাছ থেকে গুরুত্বপূর্ণ অঞ্চল দখল করেছেন। এই ঘোষণার পরই জার্মানির সহায়তার খবর এলো।  
 
এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার রোববারের জার্মানি সফরের কথা জানান। রুশ আগ্রাসন শুরুর পর এটিই তার প্রথম জার্মানি সফর।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, মে ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।