ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেনের জন্য ৩৭৫ মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, মে ২১, ২০২৩
ইউক্রেনের জন্য ৩৭৫ মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য ৩৭৫ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন। খবর বিবিসি।

জাপানে অনুষ্ঠিত জি৭ সম্মেলনের সাইডলাইনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বলেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে দেশটির প্রতিরক্ষা শক্তিশালী করার জন্য যুক্তরাষ্ট্র যথাসাধ্য চেষ্টা করছিল।

নতুন প্যাকেজের মধ্যে রয়েছে, গোলাবারুদ, কামান, সাঁজোয়া যান ও প্রশিক্ষণ।

যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়ে জেলেনস্কি টুইটারে লেখেন, আমাদের দেশের সামরিক সক্ষমতা বাড়ানো, শান্তি ফরমুলা বাস্তবায়ন এবং পুনর্গঠন প্রকল্প নিয়ে তারা আলোচনা করেছেন।  

এর আগে যুক্তরাষ্ট্র বলেছে, তার পশ্চিমা মিত্র দেশগুলো ইউক্রেনকে এফ-১৬ এর মটো আধুনিক যুদ্ধবিমান সরবরাহ করতে পারবে।  

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার জাপানে জি-সেভেন শীর্ষ সম্মেলনে আসা নেতাদের তার এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। এই এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহারের জন্য ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণও দেবে মার্কিন সৈন্যরা।

এই সিদ্ধান্তের ফলে নেদারল্যান্ডস, বেলজিয়াম ও ডেনমার্কসহ বেশ কিছু দেশ তাদের নিজেদের কাছে থাকা এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনকে দিতে পারবে। আমেরিকার তৈরি এফ-সিক্সটিন যুদ্ধবিমান ইউক্রেন অনেক দিন ধরেই চাইছিল এবং এগুলো পাওয়ার পথ উন্মুক্ত হওয়া তাদের জন্য এক বড় খবর।

প্রেসিডেন্ট জেলেনস্কি এই সিদ্ধান্তকে ঐতিহাসিক সিদ্ধান্ত বলে অভিহিত করেছেন। তবে রাশিয়া বলেছে, কোনো দেশ যদি ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেয় - তাহলে তারা বিরাট ঝুঁকির মুখে পড়বে।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, মে ২১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।