ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

সরে গেল ভাগনার, বাখমুত এখন রুশ সেনাদের হাতে 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, মে ২৬, ২০২৩
সরে গেল ভাগনার, বাখমুত এখন রুশ সেনাদের হাতে 

পূর্ব ইউক্রেনীয় শহর বাখমুত থেকে নিজেদের সৈন্য সরিয়ে নিচ্ছে রাশিয়ার ভাড়াটে গোষ্ঠী ভাগনার। তাদের ঘাঁটিগুলো তুলে দেওয়া হচ্ছে রুশ সৈন্যদের হাতে।

ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি।

ইয়েভজেনি প্রিগোজিন বলেছিলেন, ১ জুনের মধ্যে শহরটির নিয়ন্ত্রণ রাশিয়ান সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হবে। প্রতিশ্রুতি দেওয়া সময়ের এক সপ্তাহ আগেই শহরটি হস্তান্তর করা হলো।

টেলিগ্রামে প্রকাশ করা এক ভিডিওতে ভাগনার প্রধান জানিয়েছে, ‘আমরা আজ বাখমুত থেকে ইউনিট প্রত্যাহার করছি। ’

তিনি বলেছেন, কিছু ভাগনার যোদ্ধা রাশিয়ান সৈন্যদের সহায়তার জন্য থাকবে। আর রাশিয়ার নিয়মিত সেনাবাহিনী শহরের পরিস্থিতি পরিচালনা করতে অক্ষম হলে তার বাহিনী যেকোনো সময় বাখমুতে ফিরতে প্রস্তুত।

বাখমুত দখলের লড়াই ছিল এখন পর্যন্ত ইউক্রেন যুদ্ধের দীর্ঘতম এবং সবচেয়ে রক্তক্ষয়ী লড়াই। এই লড়াইয়ে দুইপক্ষের হাজার হাজার সেনা প্রাণ হারিয়েছে।

রাশিয়ার পক্ষে লড়াইয়ের নেতৃত্ব দিয়েছে ভাড়াটে গোষ্ঠী ভাগনার। এই লড়াইয়ে তাদের ২০ হাজার যোদ্ধা মারা গেছে।

এদিকে ‘রাশিয়া বাখমুত দখল করেছে’ বিষয়টি এখনো অস্বীকার করছে ইউক্রেন। দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বৃহস্পতিবার বলেছেন, ইউক্রেনীয় সেনারা এখনও শহরের দক্ষিণ-পশ্চিমে লিটাক জেলার কিছু অংশ নিয়ন্ত্রণ করছে।

এক টেলিগ্রাম পোস্টে তিনি বলেন, শত্রু ভাগনার ইউনিটকে নিয়মিত সেনা সৈন্য দিয়ে প্রতিস্থাপন করেছে। শহরের ভেতরে ভাগনার বাহিনী এখনও উপস্থিত রয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, মে ২৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।