ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দ. কোরিয়ার সেই ঘটনার পর প্লেনের জরুরি আসন নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, মে ২৮, ২০২৩
দ. কোরিয়ার সেই ঘটনার পর প্লেনের জরুরি আসন নিষিদ্ধ

জরুরি বহির্গমন দরজা খুলে ফেলার ঘটনার পর ‘বড় সিদ্ধান্ত’ নিয়েছে দক্ষিণ কোরিয়ার বিমান সংস্থা এশিয়ানা এয়ারলাইন্স। এখন থেকে তারা তাদের কোনো প্লেনে ‘ইমার্জেন্সি ডোর’ সংলগ্ন আসনগুলোর টিকিট বিক্রি করবে না।

গত শুক্রবার (২৬ মে) দায়েগু আন্তর্জাতিক বিমানবন্দরে এশিয়ানা এয়ারলাইন্সের ওজেড-২১২৪ ফ্লাইটটি অবতরণের সময় এক যাত্রী সেটির ইমার্জেন্সি ডোর খুলে ফেলেন। ওই ব্যক্তিকে গ্রেপ্তারও করা হয়েছে। যাত্রীদের নিরাপত্তা ও সম্ভাব্য দুর্ঘটনা এড়াতেই মূলত ইমার্জেন্সি ডোর সংলগ্ন আসনগুলোর টিকিট না বিক্রি করার সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

রোববার (২৮ মে) বার্তা সংস্থা এএফপিকে এশিয়ানা এয়ারলাইন্স জানায়, তাদের ১৪টি ‘এ৩২১-২০০’ এয়ারবাসের জরুরি বহির্গমন আসন- ‘৩১ এ’ এবং ‘২৬ এ’ এখন থেকে আর বিক্রির জন্য দেওয়া হবে না। নিরাপত্তার স্বার্থে ফ্লাইট পূর্ণ হয়ে গেলেও এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।

কিন্তু এ সিদ্ধান্তের মাধ্যমে অন্য কোনো আসনে বসে থাকা যাত্রীরা জরুরি দরজা খোলার চেষ্টা থেকে বিরত থাকবে, তা স্পষ্ট নয়।

গতকাল শনিবার (২৭ মে) ইয়োনহাপ নিউজ এজেন্সি জানায়, শুক্রবার অবতরণের সময় ওজেড-২১২৪ ফ্লাইটের জরুরি বহির্গমন দরজা খুলে ফেলা ব্যক্তিকে গ্রেপ্তার করে দক্ষিণ কোরিয়ার পুলিশ। দোষী প্রমাণিত হলে তার ১০ বছরের সাজা হতে পারে। দক্ষিণ কোরিয়ার বিমান নিরাপত্তা আইন লঙ্ঘনের জন্য তার বিরুদ্ধে মামলা দায়েরের পরিকল্পনা করা হয়েছে।

এর আগে ওই জিজ্ঞাসাবাদ করে পুলিশ। তিনি জানিয়েছেন, প্লেন থেকে দ্রুত নামতেই সেটির জরুরি বহির্গমনের দরজা খুলে ফেলেছিলেন তিনি।

বিপজ্জনক কাণ্ডটি ঘটানোর কারণও জানান তিনি। বলেন, চাকরি হারানোয় প্রচণ্ড মানসিক চাপে ছিলেন; এবং সে কারণে তিনি ঠিকভাবে নিঃশ্বাস নিতে পারছিলেন না। ‘দম বন্ধ হয়ে আসছে’ অনুভব করায় তিনি প্লেন থেকে দ্রুত নেমে যেতে চাচ্ছিলেন।

৩০ বছর বয়সী ওই যাত্রী যখন ইমার্জেন্সি ডোরটি খুলে ফেলেন প্লেনটি তখন মাটি থেকে ২১৩ মিটার (৭০০ ফুট) উপরে ছিল। দায়েগু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় এমন কাণ্ডে সেখানকার অন্যান্য বিমানগুলোর জন্য ঝুঁকি তৈরি হয়।

ওই ব্যক্তি যখন প্লেনের দরজা খোলেন, এ সময় সেটিতে ১৯৪ জন যাত্রী ছিলেন। ফ্লাইটটি নিরাপদে অবতরণ করলেও বেশ কয়েকজন যাত্রী অসুস্থ হয়ে পড়েন। শ্বাসকষ্টের সম্মুখীন হওয়ায় তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এশিয়ানা এয়ারলাইন্সের ওই ফ্লাইটটি শুক্রবার জেজু দ্বীপ থেকে উড্ডয়ন করেছিল। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক ভিডিওতে দেখা যায়, প্লেনের ভেতরে ব্যাপক বাতাস বয়ে যাচ্ছে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।