ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১০ লাখ ঘণ্টায় তৈরি কার্পেট ভারতের নতুন পার্লামেন্টে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, মে ২৮, ২০২৩
১০ লাখ ঘণ্টায় তৈরি কার্পেট ভারতের নতুন পার্লামেন্টে

ভারতে উদ্বোধন হলো নতুন পার্লামেন্ট ভবন। রোববার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ভবনের উদ্বোধন করেন।

এর দুই কক্ষ লোকসভা ও রাজ্যসভায় এখন শোভা পাচ্ছে নতুন কার্পেট, যা তৈরিতে খাটুনি গেছে বেশ।  

২০২০ সালে অতিমারির মাঝামাঝি সময়ে কার্পেট বানানোর প্রকল্পটি পেয়েছিল দেশের ১০০ বছরের পুরনো কার্পেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘ওবিতি কার্পেট’। ২০২১ সালের সেপ্টেম্বর থেকে শুরু হয় বুনন কাজ। আর শেষ হয় ২০২২ সালের মে মাসে।  

প্রতিষ্ঠানটি বলছে, এই কার্পেট তৈরিতে কাজে লাগানো হয়েছিল উত্তরপ্রদেশের ভাদোহি ও মির্জাপুর জেলার ৯০০ শিল্পীকে। দুটি কক্ষের জন্য ১৫০টি করে কার্পেট বোনা হয়েছে। এর জন্য খাটতে হয়েছে ১০ লাখ ঘণ্টা। খবর ইন্ডিয়া টুডে

পরে সেই কার্পেটগুলোকে জুড়ে একটি পূর্ণ কার্পেট বানানো হয়েছে। এরপর সেই কার্পেট লোকসভা ও রাজ্যসভা দুই হাউসের মোট ৩৫ হাজার বর্গফুট মেঝেতে পেতে দেওয়া হয়েছে।

ওবিতি কার্পেটের চেয়ারম্যান রুদ্র চট্টোপাধ্যায় বলেন, দুটি হাউসের জন্য সাড়ে ১৭ হাজার বর্গফুটের কার্পেট বানানো হয়েছে। আলাদা আলাদা কার্পেট একসঙ্গে করে একটি পূর্ণ কার্পেটে রূপ দেওয়ার বিষয়টি পরিকল্পনাকারী দলের কাছে অত্যন্ত চ্যালেঞ্জিং ছিল।

তিনি আরও জানান, রাজ্যসভার জন্য যে কার্পেট বানানো হয়েছে, তাতে লাল আভা দেওয়া হয়েছে। আর ময়ূরপুচ্ছের রঙের বিষয়টি মাথায় রেখেই লোকসভার কার্পেটের রং করা হয়েছে সবুজ।

দেশের বিভিন্ন রাজ্যের বিখ্যাত উপকরণ নিয়ে তৈরি হয়েছে নতুন পার্লামেন্ট ভবন। নাগপুরের সেগুনকাঠ, রাজস্থানের সরমথুরা থেকে লাল এবং সাদা বেলেপাথর এনে তৈরি হয়েছে ভবনের একাংশ।  

নতুন এই ভবনের উচ্চ ও নিম্নকক্ষের (রাজ্যসভা এবং লোকসভা) ‘ফলস সিলিং’ তৈরিতে ব্যবহৃত ইস্পাতের কাঠামো কেন্দ্রশাসিত অঞ্চল দমন এবং দিউ থেকে আনা।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, মে ২৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।