ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

একদিনেই সোনার রিজার্ভ ২ শতাংশ বাড়িয়ে নিল ইরাক

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, মে ৩০, ২০২৩
একদিনেই সোনার রিজার্ভ ২ শতাংশ বাড়িয়ে নিল ইরাক

ইরাকের কেন্দ্রীয় ব্যাংক গেল সপ্তাহে একদিনেই সোনার মজুত ২ শতাংশ বাড়িয়ে নিয়েছে। এই বিষয়ক এক প্রতিবেদন ছেপেছে ব্লুমবার্গ।

 

গেল বৃহস্পতিবার ইরাক আড়াই টন সোনা কেনে। এতে দেশটির সোনার মজুত বা রিজার্ভ বেড়ে দাঁড়ায় ১৩২ দশমিক ৭৩ টনে। কেন্দ্রীয় ব্যাংকের বিনিয়োগ বিভাগের মহাপরিচালক মাজিন সাবাহকে উদ্ধৃত করে ব্লুমবার্গ এই খবর জানায়।  

সাবাহ বলেন, নিরাপদ বিকল্প হিসেবে ইরাক দেশের রিজার্ভে সোনা যোগ করার কৌশল অনুসরণ করছে। আমাদের এখনকার পরিকল্পনা হলো অল্প অল্প করে কয়েকবার কেনা, একেবারে বেশি কেনা নয়।

গেল বছর ইরাকের কেন্দ্রীয় ব্যাংক সোনা কেনার পরিমাণে রেকর্ড গড়ে। চলমান অর্থনৈতিক মন্দা এবং ডি-ডলারাইজেশন প্রবণতার মধ্যে তারা এভাবেই রিজার্ভ বাড়ায় এমন এক সম্পদের মাধ্যমে, যেটিকে দেখা হয় নিরাপদ বিকল্প হিসেবে দেখা হয়।

ইরাক গত বছরের কম দামকে চার বছরের বিরতির পর সোনা কেনা আবার শুরু করার সুযোগ হিসেবেও ব্যবহার করেছিল। প্রায় বছরখানেক আগে ইরাক ৩৪ টন সোনা কেনে। সেবার একসঙ্গেই কেনা হয়েছিল, যা মজুতের ৩৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছিল। ইরাক তাদের সোনা জমা রাখে ইংল্যান্ড ও ফ্রান্সে।

ইরাকের কেন্দ্রীয় ব্যাংকের বিনিয়োগ বিভাগের মহাপরিচালক মাজিন সাবাহ বলেন, অতিরিক্ত সোনা কেনার ক্ষেত্রে ইরাকের কেন্দ্রীয় ব্যাংকের একটি মূল্য নির্দেশিকা রয়েছে যা অনুসরণ করতে হয়।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, মে ৩০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।