ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চলতি সপ্তাহে ফের চালু হচ্ছে সৌদি-ইরান কূটনৈতিক সম্পর্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, জুন ৫, ২০২৩
চলতি সপ্তাহে ফের চালু হচ্ছে সৌদি-ইরান কূটনৈতিক সম্পর্ক

চলতি সপ্তাহে সৌদি আরবে ফের কূটনৈতিক সম্পর্ক চালু করতে যাচ্ছে ইরান। সোমবার (৫ জুন) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেন।

তেহরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি সোমবার একটি বিবৃতিতে পুনরায় খোলার ঘোষণা দেন। রিয়াদ-তেহরান কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের বিষয়টি তিনি নিশ্চিত করেন।

কানানি বলেন, চুক্তি অনুসারে ইরানের দূতাবাস রিয়াদে ও সাধারণ কনস্যুলেট কার্যালয় জেদ্দায় আনুষ্ঠানিকভাবে মঙ্গল ও বুধবার খোলা হবে। আলিরেজা এনায়াতিকে সৌদি আরবে ইরানের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হবে। যিনি এর আগে কুয়েতে ইরানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

চীনের মধ্যস্থতায় তেহরান-রিয়াদ বৈরিতার অবসান ঘটাতে সম্মত হওয়ার কয়েক মাস পর এ পদক্ষেপ নেওয়া হয়।

চলতি বছরের মার্চে সৌদি আরব আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীদের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে সম্মত হয়। এর আগে সম্পর্কের টানাপোড়েনে মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ও নিরাপত্তা হুমকির মুখে পড়েছিল। যা ইয়েমেন থেকে সিরিয়া পর্যন্ত আঞ্চলিক সংঘাতের ইন্ধন জুগিয়ে আসছিল।

সূত্র: আরব নিউজ

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জুন ০৫, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।