ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নাৎসিদের স্বস্তিকা প্রতীক নিষিদ্ধ হচ্ছে অস্ট্রেলিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুন ৮, ২০২৩
নাৎসিদের স্বস্তিকা প্রতীক নিষিদ্ধ হচ্ছে অস্ট্রেলিয়ায়

অস্ট্রেলিয়ায় অতি-দক্ষিণপন্থিরা এখন যথেষ্ট সক্রিয়। সম্প্রতি অতি-দক্ষিণপন্থিদের বিক্ষোভকে কেন্দ্র করে অস্ট্রেলিয়ায় সহিংসতা হয়েছে।

 

বৃহস্পতিবার অস্ট্রেলিয়া সরকার জানিয়েছে, নাৎসি আমলের ঘৃণা ছড়ানোর প্রতীক ও চিহ্নগুলি নিষিদ্ধ করতে পার্লামেন্টে বিল আনা হবে।  

আগামী সপ্তাহে এই বিল আসবে। তাতে স্বস্তিকা, এসএসের মতো প্রতীকের ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করা হবে।

নাৎসি আমলের সবচেয়ে পরিচিত প্রতীক হলো স্বস্তিকা। তাছাড়া হিটলারের আধাসামরিক বাহিনী এসএস প্রতীকও ব্যবহার করত। সেটা তাদের আর্মব্যান্ড এবং পোশাকে এই চিহ্ন থাকত। এই বাহিনীই কনসেন্ট্রেশন ক্যাম্প চালাত।

অস্ট্রেলিয়ার ফেডারেল অ্যাডভোকেট জেলারেল জানিয়েছেন, দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, সম্প্রতি অস্ট্রেলিয়ায় এই ধরনের প্রতীক ব্যবহার করতে দেখা গেছে। এই সব প্রতীকের কোনো স্থান অস্ট্রেলিয়ায় নেই।  

তিনি বলেন, এই নব্য নাৎসিরা সহিংসতাও করেছে। গত ১৩ মে মেলবোর্নে এরকম সহিংসতা হয়েছে।  

অস্ট্রেলিয়ায় এই নব্য নাৎসি গোষ্ঠী বিক্ষোভ দেখিয়েছে অভিবাসীদের বিরুদ্ধে। তারা কালো পোশাক পরেছিল। অনেকের মুখ ঢাকা ছিল। অনেকে আবার মুখ ঢাকেনি। তাদের হাতে ছিল অস্ট্রেলিয়ার পতাকা। তারা নাৎসিদের কায়দায় অভিবাদন করেছে।

মেলবোর্নে তাদের প্রতিবাদ ছিল তৃতীয় লিঙ্গের অধিকারের বিরোধিতা করে। সেখানেও তারা নাৎসি কায়দায় স্যালুট জানিয়েছে।

ফেডারেল অ্যাডভোকেট জেনারেল জানিয়েছেন, নাৎসি স্যালুট নিষিদ্ধ করার অধিকার রাজ্যগুলোর হাতে। তাদের এই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

সূত্র: ডয়চে ভেলে 

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।