ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪৩০, ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৮ রবিউল আউয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সংকটের মধ্যেই বেতন-প্রতিরক্ষা বাজেট বাড়াল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, জুন ১০, ২০২৩
সংকটের মধ্যেই বেতন-প্রতিরক্ষা বাজেট বাড়াল পাকিস্তান অর্থমন্ত্রী ইসহাক দার

অর্থনীতি ও রাজনীতির চরম সংকটে জর্জরিত পাকিস্তান। এরইমধ্যে দেশটিতে ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (৯ জুন) পার্লামেন্টে ১৪ দশমিক ৪৬ ট্রিলিয়ন রুপির ফেডারেল বাজেট প্রস্তাব করেন দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার। খবর: জিও নিউজ

প্রস্তাবিত বাজেটে চলতি বছর নতুন কোনো কর আরোপের প্রস্তাব করা হয়নি। বাজেটে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি পরিকল্পনা করা হয়েছে ৩ দশমিক ৫ শতাংশ। কারণ সংকটে জর্জরিত পাকিস্তান আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) আরও বেলআউটের অর্থ ছাড় দিতে রাজি করাতে চায়।

প্রস্তাবিত বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন ৩৫ শতাংশ এবং পেনশন ১৭ দশমিক ৫ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। এছাড়া পাক অর্থমন্ত্রী বাজেটে দেশটিতে সর্বনিম্ন বেতন ৩২ হাজার রুপি করার প্রস্তাব করেছেন।

এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার ফেডারেল সরকার প্রতিরক্ষা বাজেট প্রায় ১৬ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে। দেশের ভেতর এবং দেশের বাইরে ক্রমাগত নিরাপত্তা চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে পাকিস্তান। এ পরিস্থিতি মোকাবিলায় প্রতিরক্ষা বাজেট বাড়ানোর প্রস্তাব করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জুন ১০, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa