ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মোগাদিসুতে রেস্তোরাঁয় জঙ্গি হামলা, নিহত ৯ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, জুন ১০, ২০২৩
মোগাদিসুতে রেস্তোরাঁয় জঙ্গি হামলা, নিহত ৯  ছবি: সংগৃহীত

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি জনপ্রিয় রেস্তোরাঁয় শুক্রবার (৯ জুন) রাতে হামলা চালিয়েছে আল শাহাব নামে একটি ইসলামী জঙ্গি সংগঠন। এ হামলায় নয়জন নিহত হয়েছেন।

 

এ তথ্য নিশ্চিত করেছে দেশটির পুলিশ।

দেশটির পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, পার্ল নামে ওই জনপ্রিয় রেস্তোরাঁয় জঙ্গিদের হামলায় নিহত নয়জনের মধ্যে ছয়জন বেসামরিক লোক, তিনজন সামরিক সেনা।

এছাড়া আমিন অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক আবদিকাদির আবদিরহমান জানান, তার লোকজন ঘটনাস্থল থেকে আহত ২০ জনকে উদ্ধার করেছে।

পুলিশ বিবৃতিতে আরও জানায়, নিরাপত্তা বাহিনী ৮৪ বেসামরিক নাগরিককে উদ্ধার করেছে। হামলাকারীদের অবস্থান তাদের কাছে স্পষ্ট নয়।

সোমালিয়ার জাতীয় সংবাদ সংস্থা টুইটারে জানায়, নিরাপত্তা বাহিনী আল শাবাব জঙ্গিগোষ্ঠীর সদস্যদের হটিয়ে মোগাদিসুর লিডো সৈকতের পার্ল রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নিয়েছে।

শনিবার (১০ জুন) দেখা গেছে, রক্তাক্ত রাস্তার চারপাশে রেস্তোরাঁর ধ্বংসাবশেষ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। রেস্তোরাঁর জানালা ভেঙে গেছে।

কাছাকাছি একটি রেস্তোরাঁর একজন ওয়েটার হুসেইন মোহামেদ জানান, হামলা শুরু হলে তিনি একটি বিস্ফোরণের পর গোলাগুলির শব্দ শুনতে পান। পরে গোটা এলাকা নিরাপত্তা বাহিনী ঘিরে রাখে।

আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত আল শাবাব এ হামলার দায় স্বীকার করেছে।

গত নভেম্বরে জঙ্গি গোষ্ঠীটি সোমালিয়ার বিভিন্ন অংশ নিয়ন্ত্রণ চালায়। এ সময় মোগাদিসুতে আরেকটি হোটেলে হামলা চালালে নয়জন নিহত হয়।

গত বছর থেকে সরকারি পাল্টা আক্রমণে পিছিয়ে যাওয়ার আগে আল শাবাব সোমালিয়ার বিস্তীর্ণ অঞ্চল নিয়ন্ত্রণ করেছিল। তখন জঙ্গিরা দেশটির বাণিজ্যিক এবং সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালায়।

সূত্র: ল'ওরিয়েন্ট টুডে

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জুন ১০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।