ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভাগনার গ্রুপের সরাসরি নিয়ন্ত্রণ নিতে চায় রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, জুন ১২, ২০২৩
ভাগনার গ্রুপের সরাসরি নিয়ন্ত্রণ নিতে চায় রাশিয়া

ভাড়াটে গোষ্ঠী ভাগনার গ্রুপকে সরাসরি নিয়ন্ত্রণের উদ্যোগ নিচ্ছে রাশিয়া। কয়েক মাস ধরে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বেসরকারি সামরিক গোষ্ঠীটির দ্বন্দ্ব বিরাজমান থাকা অবস্থায় এমন একটি পদক্ষেপের কথাই জানা গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী নিকোলাই পানকভ বলেছেন, ‘স্বেচ্ছাসেবী ফরমেশনগুলোকে’ সরাসরি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি করতে বলা হবে।

ধারণা করা হচ্ছে, অস্পষ্ট শব্দের এ বিবৃতিটি ভাগনার গ্রুপকে লক্ষ্য করেই বলা হয়েছে।

তবে রোববার একটি ক্ষুব্ধ বিবৃতিতে ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, তার বাহিনী এই ধরনের চুক্তিগুলো বয়কট করবে।

ইউক্রেন যুদ্ধে দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় ভূমিকা রেখেছে ভাগনার। বাহিনীটি রাশিয়ার পক্ষে থেকে বেশ কয়েকটি রক্তক্ষয়ী যুদ্ধ লড়েছে।

তবে ভাগনার প্রধানের রয়েছে, নিজস্ব রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা। গত কয়েক মাস ধরে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং সেনাপ্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে প্রকাশ্যে বিরোধ হয়েছে তার। যার কারণে তাদের সম্পর্কের অবনতি ঘটেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নতুন এই ঘোষণার বিষয়ে জানতে চাইলে প্রিগোজিন বলেছিলেন, ‘শোইগুর সঙ্গে কোনো চুক্তিতে স্বাক্ষর করবে না ভাগনার। ’

তিনি বলেন, ‘শোইগু সঠিকভাবে সামরিক বাহিনী পরিচালনা করতে পারেন না। ’

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, জুন ১২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।