ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিখোঁজ হওয়া সাবমেরিনের যাত্রী কারা?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুন ২১, ২০২৩
নিখোঁজ হওয়া সাবমেরিনের যাত্রী কারা?

উত্তর আটলান্টিকে ডুবে যাওয়া টাইটানিকের অবশিষ্ট অংশ দেখতে গিয়ে নিখোঁজ হয়েছে একটি সাবমেরিন। এই সাবমেরিনে পাঁচ যাত্রী ছিলেন বলে জানা গেছে।

এর মধ্যে পাকিস্তানের এক ধনকুবের ব্যবসায়ী, তার ছেলেও ছিলেন।  

ওশান গেট এক্সপিডিশন নামে একটি সংস্থার উদ্যোগে ওই অভিযান শুরু হয়েছিল। ২১ ফুট লম্বা একটি সাবমেরিন নিয়ে বেরিয়েছিলেন তারা।  

রোববার তারা বেরিয়েছিলেন। কর্তৃপক্ষ জানিয়েছে, এর ঘণ্টা দুয়েক পর থেকেই তাদের আর খোঁজ মিলছে না। এখনো তল্লাশি অভিযান চলছে। এএফপি।  

ওই সাবমেরিনে থাকা পাঁচ যাত্রীর পরিচয় প্রকাশ করেছে বিবিসি। তারা হলেন হ্যামিশ হার্ডিং, শাহজাদা দাউদ, সুলেমান দাউদ, পল-হেনরি নারজিওলেট ও স্টকটন রাশ।

৫৮ বছর বয়সী ব্রিটিশ অভিযাত্রী হ্যামিশ হার্ডিং। তিনি মহাকাশে গেছেন এবং বেশ কয়েকবার দক্ষিণ মেরুতেও ভ্রমণ করেছেন।

৪৮ বছর বয়সী শাহজাদা দাউদ পাকিস্তানের একটি ধনী পরিবারের সদস্য। ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের প্রতিষ্ঠিত দুটি দাতব্য প্রতিষ্ঠানের সেবা কাজের সঙ্গে তিনি যুক্ত। তার ছেলে সুলেমান দাউদও ওই সাবমেরিনে ছিলেন। ১৯ বছর বয়সী সুলেমান শিক্ষার্থী।

৭৭ বছর বয়সী পল হেনরি নারজোলেত ফরাসি নৌবাহিনীর সাবেক ডুবুরি। ১৯৮৭ সালে টাইটানিকের ধ্বংসাবশেষ এলাকায় যাওয়া প্রথম অভিযাত্রী দলের সঙ্গে তিনি ছিলেন।

সাবমেরিনটিতে যে পরিমাণ অক্সিজেন মজুত থাকে, তা দিয়ে ৯৬ ঘণ্টা পানির নিচে টিকে থাকা যায়। সে অনুযায়ী, সাবমেরিনটি অক্ষত থাকলে এর যাত্রীরা আগামীকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত অক্সিজেন সরবরাহ পাবেন।  

১৯১২ সালে উত্তর আটলান্টিক সাগরে ডুবে গিয়েছিল টাইটানিক। প্রায় ১৩ হাজার ফুট সমুদ্রের গভীরে চলে যায় এই বিশাল জাহাজ। কানাডার নিউ ফাউন্ডল্যান্ড উপকূল থেকে প্রায় ৬৫০ কিলোমিটার দূরে টাইটানিক ডুবে গিয়েছিল।

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।