ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

টাইটানে বিস্ফোরণে কেউ বেঁচে নেই: মার্কিন কোস্ট গার্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
টাইটানে বিস্ফোরণে কেউ বেঁচে নেই: মার্কিন কোস্ট গার্ড

আটলান্টিকে নিখোঁজ সাবমেরিন টাইটানে বিস্ফোরণ হয়েছিল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড। সংস্থাটি নিশ্চিত করেছে যে, ‘বিপর্যয়কর বিস্ফোরণ’ যানটিতে থাকা আরোহীদের কেউই বেঁচে নেই।

বৃহস্পতিবার (২২ জুন) সমুদ্রের তলদেশ থেকে পাওয়া ধ্বংসাবশেষ পরীক্ষার পর এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ডের রিয়ার অ্যাডমিরাল জন মুগের এ তথ্য নিশ্চিত করেছেন।

রাতে বোস্টনে অনুষ্ঠিত হওয়া সংবাদ সম্মেলন রিয়ার অ্যাডমিরাল বলেন, আমরা বিষয়টি সঙ্গে সঙ্গেই নিহতদের পরিবারকে জানিয়েছি। মার্কিন কোস্ট গার্ড এবং সমগ্র ইউনিফাইড কমান্ডের পক্ষ থেকে আমি গভীর সমবেদনা জানাই।

টাইটান নামের এ সাবমেরিনটি পরিচালনা করত বেসরকারি সংস্থা ওশেনগেট। সংস্থাটি এক বিবৃতিতে জানায়, যানটিতে থাকা তাদের সিইও স্টকটন রাসম, শাহজাদা দাউদ এবং তার ছেলে সুলেমান দাউদ, হামিস হার্ডিং এবং পল-হেনরি নারগোলেট সবাই এ দুর্ঘটনায় মারা গেছেন।

শোক জানিয়ে ওশেনগেট এক বিবৃতিতে বলেছে, নিহতরা সত্যিকারের অভিযাত্রী ছিলেন। তারা সাহসিকতার একটি স্বতন্ত্র চেতনা এবং বিশ্বের মহাসাগরগুলো অন্বেষণ এবং রক্ষা করার জন্য গভীর আবেগ ভাগ করে নিয়েছিলেন। আমাদের হৃদয় এই দুঃসময়ে নিহতদের পরিবারের প্রতিটি সদস্যের সাথে রয়েছে।

গতকাল পানির তলদেশে অনুসন্ধান চালানো দূর নিয়ন্ত্রিত একটি যান টাইটানিকের ধ্বংসাবশেষের পাশেই নিখোঁজ সাবমেরিন টাইটানের ধ্বংসাবশেষ শনাক্ত করে।

ডাইভ এক্সপার্ট এবং উদ্ধার গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত এক্সপ্লোরার ক্লাবের প্রেসিডেন্ট ডেভিড মিয়ার্নস বিবিসিকে বলেন, ধ্বংসাবশেষের মধ্যে সাবমেরিনটির একটি অবতরণ ফ্রেম এবং পেছনের কভার (আবরণ) রয়েছে।

এর আগে, রোববার উত্তর আটলান্টিকে নিখোঁজ হয় সাবমেরিন টাইটান। এতে করে পাঁচ ক্রু টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়েছিলেন। সাবমেরিনটিতে চার দিনের অক্সিজেন মজুত ছিল।

বাংলাদেশ সময়: ০৮৫৯ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।