ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

টাইটান দুর্ঘটনা নিয়ে যা বললেন ‘টাইটানিক’ পরিচালক ক্যামেরন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
টাইটান দুর্ঘটনা নিয়ে যা বললেন ‘টাইটানিক’ পরিচালক ক্যামেরন

১৯১২ সালে উত্তর আটলান্টিকে ডুবে যাওয়া টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে সমুদ্র তলদেশে নেমেছিল সাবমেরিন টাইটান। কিন্তু দুর্ধর্ষ সেই অভিযানে গিয়ে ধ্বংস হয়ে গেছে টাইটানও।

 

এর আগে টাইটান নিখোঁজের খবরে বিশ্বজুড়েই আলোচনার জন্ম দেয়।

চার দিনের অক্সিজেন মজুত থাকা যানটির পাঁচ ক্রুর বেঁচে আছেন কি না, কিংবা সাবমেরিনটি পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে তা নিয়ে দুশ্চিন্তা শুরু হয় সবদিকে।  

তবে ‘টাইটান’ নিখোঁজের তথ্য জানার পরই সাবমেরিনটির পরিণতি বুঝতে পেরেছিলেন বলে জানিয়েছেন হলিউড সিনেমা ‘টাইটানিক’-এর পরিচালক জেমস ক্যামেরন।

ঘটনাটি জানার পর প্রথমেই তার মনে হয়েছিল বিস্ফোরণে বিপর্যয় ঘটতে পারে সাবমেরিনটির।

আর তার শঙ্কাই সত্যিই হলো। বিপর্যয়কর বিস্ফোরণে যানটিতে থাকা আরোহীদের কেউই বেঁচে নেই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড।

এ বিষয়ে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসিকে জেমস ক্যামেরন  বলেন, গত রোববার টাইটান যখন নিখোঁজ হয়, তখন আমি একটি জাহাজে ছিলাম। সোমবার পর্যন্ত টাইটানের নিখোঁজ হওয়ার বিষয়ে কিছুই জানতাম না। যখন জানলাম, সাবমেরিনটি একই সময়ে তার নেভিগেশন ও যোগাযোগ হারিয়েছে, তখনই একটি বিপর্যয়ের আশঙ্কা করেছিলাম।

ক্যামেরন বলেন, ‘কী ঘটেছে, তা আমি হাড়ে হাড়ে টের পেয়েছি। আমি জানতাম যে নিখোঁজ সাবমেরিনটি তার ক্ষমতার শেষ গভীরতায় পৌঁছেছে। আর যেখানে অবস্থান করছিল এটি তার নিচেই একে খুঁজে পাওয়া গেছে। ’

তিনি জানান, সাবমেরিনটির ইলেকট্রনিক ব্যবস্থা, যোগাযোগব্যবস্থা ও ট্র্যাকিং ট্রান্সপন্ডার একই সঙ্গে নিষ্ক্রিয় হয়েছে। এই তথ্য জেনে তৎক্ষণাৎ তিনি বুঝতে পেরেছেন, সাবমেরিনটি শেষ। কেননা, একটি চরম বিপর্যয়মূলক ঘটনা ছাড়া এগুলো একত্রে নিষ্ক্রিয় হতে পারে না।

জেমস ক্যামেরনের এমন ধারণার পেছনে রয়েছে তার অভিজ্ঞতা।  ১৯৯৭ সালে ‘টাইটানিক’ সিনেমাটি নির্মাণের আগে আটলান্টিক মহাসাগরে ডুবে যাওয়া জাহাজটির ধ্বংসাবশেষ দেখতে সমুদ্র তলদেশে ৩৩ বার গিয়েছিলেন ক্যামেরন।

টাইটানিকের ধ্বংসাবশেষ উত্তর আটলান্টিকের তলদেশে ১২ হাজার ৫০০ ফুট গভীরে রয়েছে।

তথ্যসূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।